আমি একাদ্বশ শ্রেনীতে মানবিক শাখার ছাত্র । আমি ইংরেজিতে এক্রপার্ট হতে চাই,এক কথায় পড়া এবং বলার দিক দিয়ে যাতে করে কোন সমস্যা না হয় । এখন আমার কিভাবে পড়াশোনা করতে হবে । আর কোন কোন বিষয় আগে পরতে হবে ।।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ইংরেজি বর্তমানে একটা ইন্টারনেশনাল ভাষা। ব্যক্তিগত জিবনে ইংরেজি ভাষা জানাটা খুবই দরকার। 

ইংরেজি ভাষা আয়ত্বে আনার অন্যতম কৌশল হল নিয়মিত চর্চা। নিয়মিত চর্চা না করলে কখনো ইংরেজিতে ভাল এক্সপার্ট হওয়া যাবে না।
চর্চার জন্য প্রথমে আপনি ভোকাবুলারিটা বাড়ায় নিন। ভোকাবুলারি বাড়ানোর জন্য নিয়মিত ভাল একটা ডিকশনারি পড়ুন। এক্ষেত্রে আপনি oxford dictionary পড়তে পারেন।
তাছাড়া আপনি যেহেতু একাদ্বশ শ্রেণিতে তাই আপনার text বইটাতেও অনেক ভোকাবুলারি আছে। সেগুলো চর্চা করুন। আর একটা ভালমানের গাইড নিন। এক্ষেত্রে আপনি পাঞ্জেরি গাইড নিতে পারেন। সেই গাইডে বইয়ের যেগুলো প্রত্যাহিক লাইফে খুবই প্রয়োজনীয় সেগুলো আলাদাভাবে দেওয়া আছে। সেই সাথে সেই বইটা দিয়ে reading text পড়াটা অনুবাদ পড়লে অনেকটা সহজ মনে হবে।
একটা ভালমানের গ্রামার কিনে নিবেন। advance অথবা Captain হলেও হবে। 
তাছাড়া আপনি সাইফুর রহমানের  "জিরো থেকে হিরো" বইটা নিতে পারেন।
গ্রামারের ব্যসিক যেগুলো জিনিস বা রুলস সেগুলো খুব দ্রুত আয়ত্বে করে নিন।
মুভি দেখার অভ্যাস থাকলে ইংরেজি মুভি দেখার চেষ্টা করুন।
টিভিতে প্রচারিত টক শো নামের অনুষ্ঠান দেখার চেষ্টা করুন।
ইংরেজি পত্রিকা গুলো নিয়মিত পড়বেন।
আশা করি খুব সহজে ইংরেজিতে এক্সপার্ট হবেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ব্যাসিককে শক্ত করুন। বেশি বেশি শব্দভাণ্ডার মুখস্থ করুন। কিন্তু ডিকশনারির শুরু থেকে একাধারে মুখস্থ করবেন না। এভাবে মুখস্থ করলে,  কয়েকদিন পর ১০% ও মনে থাকবে না।ধরুন, আপনি কোনো এক জায়গায় একটা শব্দ দেখলেন,  তখন সেটা আপনি ডিকশনারি থেকে খুজে বের করে মুখস্থ করে নিলেন, এর ফলে আপনি এই শব্দার্থটি সহজে ভুলবেন না। এভাবে দৈনিক মাত্র পাঁচটা করে মুখস্থ করলেও একমাস পর দেখবেন অনেক শব্দ শেখা হয়ে গেছে। তখন মনের মাঝে ভাল লাগা কাজ করবে। আর যখন আপনি কোনো গ্রামাটিক্যাল রোলস পড়বেন, তখন সেটার উদাহরণটি অর্থ সহ মুখস্থ করে নিবেন। আর বলার ক্ষেত্রে, আপনার যখন শব্দভাণ্ডার জানা থাকবে, তখন আপনার বাক্য তৈরি করতে অথবা বলতে অনেক সহজ হয়ে যাবে। এক কথায় vocabulary জানা না থাকলে আপনি যতই গ্রামারের রুলস মুখস্থ করুন, বিভিন্ন স্পোকেন কোর্স করুন, সেটা কোনো কাজে আসবে না। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ