শেয়ার করুন বন্ধুর সাথে

একটা ভালো গিটার কিনতে লাগবে ২০০০-১২০০০ টাকা বা তার চেয়েও বেশি

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

এইটা গিটারের মান, ব্যাবহারী এবং প্রকারভেদের ওপর নির্ভর করে।  আমি প্রত্যেকটি গিটারের সম্পর্কে তথ্য দিলাম। 


১। Acoustic Guitars: এইটা আমাদের সবার চেনা প্রচলিত একটি ক্লাসিকাল গিটার, যাকে Acoustic গিটার বলে। যেকোনো শিক্ষার্থীর উচিত এই গিটার নিয়েই হাতেখরি করা। এর মূল ফিচার ফ্ল্যাট বডি এবং এর তার গুলো নাইলন এবং কিছু ক্ষেত্রে স্টিলের তৈরি। ( আপনি এক সপ্তাহের মধ্যেই বেসিক শিখতে পারবেন, আমার ৩ দিন লেগেছিল)  


বিগেনার মডেলের দামঃ শুরু হয় ৳৩,৫০০ থেকে (উদাহরণ)  

প্রফেশনাল মডেলের দামঃ শুরু হয় ৳১,০০,০০০ থেকে (উদাহরণ)

image


২। Electric Guitars: রক প্রেমিদের সপ্ন হল একটি ইলেকট্রিক গিটার। এর মূল ফিচার হচ্ছে সলিড বডি, যার ফলে এর সাউন্ড  Acoustic গিটার এর থেকে ভিন্ন।এগুলির তার সম্পূর্ণ স্টিল এর তৈরি এবং এইগুলি এমন ভাবে ডিজাইন করা যে সরাসরি এমপ্লিফায়ার এর সাথে সংযুক্ত হতে পারবে। ( স্টিলের তারের জন্য এই গিটারটি বাজানো একটু কষ্টকর, প্রথম প্রথম হাতে খুব ব্যথা লাগে, অনেকে ব্যথার জন্যই বাজানো ছেঁড়ে দেয়। কিন্তু একবার শিখতে পারলে এর প্রেমে পরে যাবেন। এইটি ভালভাবে বাজানো শিখতে আমার ১.৫ মাস লেগেছিল এবং বেসিক সম্পূর্ণ করতে প্রায় ৩ মাস)


বিগেনার মডেলের দামঃ শুরু হয় ৳২০,০০০ থেকে (উদাহরণ)  

প্রফেশনাল মডেলের দামঃ শুরু হয় ৳১,০০,০০০ থেকে 

Image result for Electric Guitars


৩। Electro-acoustic বা semi-acoustic গিটারঃ নাম শুনেই বুঝতে পারছেন এই গিটারটি অর্ধেক acoustic এবং অর্ধেক Electric। 

বিগেনার মডেলের দামঃ শুরু হয় ৳৩,৫০০ থেকে (উদাহরণ)  

প্রফেশনাল মডেলের দামঃ শুরু হয় ৳১৫,০০০ থেকে (উদাহরণ)    

Image result for semi acoustic guitars



৪। Archtop Guitars: এই গিটার গুলোর অপরের অংশ ধনুকের মতো হেলানো এবং লম্বা। এই গুলি সাউন্ড সাধারণ গিটারের থেকে ভিন্ন এবং কিছুটা ভায়লিন এর মতো। সাধারণত জ্যাজ মিউজিকের ক্ষেত্রে এইগুলি ব্যাবহার করা হয়। এই গিটার এ পারদর্শী হওয়া অনেক সাধনার ব্যাপার। আমাদের দেশে খুব একটা এই গিটার পাওয়াও যায় না। ( আমার ৩ বছর লেগেছিলো বেসিক শিখতে, আমার টা আমি ইউরোপ থেকে কিনেছিলাম)


(এইটা কোনো বিগেনারের গিটার না)

প্রফেশনাল মডেলের দামঃ শুরু হয় ৳৪,০০,০০০ থেকে   


Related image 



৫। Steel Guitars এই গিটার সাধারণ গিটারের থেকে আলাদা এবং ব্যাতিক্রমধর্মী । অন্যান্য গিটারের মতো হাতে না নিয়ে এইটি কোলে নিয়ে বাজাতে হয়। এই সম্পূর্ণ স্টিলের তৈরি। (একবার আয়ুব বাচ্চুর স্টুডিও তে এই গিটার দেখেছিলাম। নিজে কখনো বাজাই নি। এটা আমাদের দেশে পাওয়া যায় না, দাম সম্পর্কে ধারণা নেই। ) 

Image result for Steel Guitars


৬। Touch Guitars: এইটা মডার্ন জুগের একটি আবিস্কার। এইটি সম্পূর্ণ টাচ। কিছু মডেলে ডিজাইনের জন্য তার দেয়া থাকে, কিন্তু সেইটা শুধুমাত্র ডিজাইন।
Image result for Touch Guitars

৭। Resonator Guitars: এটি সাধারণ গিটারের থেকে ভিন্নধর্মী। সাধারণগিটার গুলি তরঙ্গ ভিত্তিক, এইটাও তরঙ্গ ভিত্তিক কিন্তু এইখানে সাউন্ড গুলো অনেক ডিফারেন্ট কারণ সাউন্ডগুলি পুরো স্টিলের গোলকের ভেতর দিয়ে কম্পাঙ্ক তৈরি করে। Image result for Resonator Guitars

৮। Bass Guitars: এই গিটার গুলি মিউজিকের বেস তৈরির জন্য ব্যাবহার করা হয়। এর গঠন ইলেকট্রিক গিটারের মতোনই শুধু তার গুলো মোটা এবং ঘাড়টি লম্বা যাতে এর থেকে ভালো বেজ মিউজিক উৎপন্ন করা যায়। (এটি বাজানো বেশটা ইলেকট্রিক গিটারের মতো। যারা ইলেকট্রিক গিতারা বাজাতে পারে তারা ১ দিনের মধ্যেই এইটা বাজাতে পারবে। আমার ২.৫ ঘণ্টা লেগেছিল।) 

(এইটা সাধারনত বিগেনারেরা ব্যাবহার করে না)বিগেনার মডেলের দামঃ শুরু হয় ৳৩০,০০০ থেকে (উদাহরণ)  
প্রফেশনাল মডেলের দামঃ শুরু হয় ৳১,০০,০০০ থেকে 
Image result for Bass Guitars

৯। Multi-neck guitar: এইটা এমন একটা গিটার, এর কোনো প্র্যাক্টিকাল প্রয়গ নেই। শিল্পীরা সুরের সাথে এক্সপেরিমেন্ট এবং সাধারণ মানুষ শখের বসে এগুলো কেনে। এইটা সাধারনত ২-৬ ঘাড়ের হয়ে থাকে। (আমি আজ পর্যন্ত বাস্তবে কাউকে দেখি নি এটি ব্যাবহার করতে। কিন্তু কিংবদন্তি শিল্পী এল্ভিস প্রেস্লি কে এই গিটার ব্যাবহার করে গান বাজাতে বহুবার দেখা গিয়েছ) 
  Image result for multi-neck guitar


আশা করি তথ্যগুলি আপনার উপকারে আসবে ^_^ শুভকামনা রইল। 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ