আমার স্ত্রীর বয়স ১৯। তার স্তনের বোটা দিয়ে আজ ৩ দিন যাবত সাদা পানির মতো তরল বের হচ্ছে! এইটা বোটাতে চাপ দিলেই বের হয়। আমি এই মুহূর্তে কি করতে পারি বা এইটা কি সমস্যা হতে পারে?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

 যদি স্তন্যপান না করায়, আর স্তন্যবৃন্ত থেকে তরলজাতীয় কিছু বেরোতে শুরু করে, সেটা চিন্তার বিষয় বইকি। তবে এর কারণ জানতে পারলে, সঠিকভাবে চিকিৎসা করালে সমস্যা মিটে যেতে পারে। 

তার আগে জানতে হবে একটি স্তন্যবৃন্ত থেকে তরল বেরিয়ে আসছে, নাকি দুটি স্তনের বৃন্ত থেকে তরল নিঃসরিত হচ্ছে। একটি থেকে বেরোলে সমস্যা গুরুতর হতে পারে। দুটি স্তন্যবৃন্ত থেকে অনেক মহিলারই তরল বেরিয়ে আসে। সেটা স্বাভাবিক। আবার স্তন চিপে ম্যাসাজ করেন অনেক মহিলা। চাপাচাপিতে বেরোতে পারে তরল। সেক্ষেত্রে চাপাচাপি না করাই ভালো। 

কী কী সাধারণ কারণে স্তন্যবৃন্ত থেকে তরল বেরোতে পারে?

  • গর্ভধারণ - প্রেগন্যান্সির শুরুর দিকে কিছু মহিলার স্তন্যবৃন্ত থেকে তরল নিঃসরিত হতে পারে। কিন্তু শেষের দিকে নিঃসরণ বন্ধ হয়ে যায়।
  • স্তন্যপান বন্ধ করলে - সন্তানকে একটা সময়ের পর স্তন্যপান করানো বন্ধ করতে হয়। হঠাৎ স্তন্যপান বন্ধ হলে স্তন্যবৃন্ত থেকে তরল বেরিয়ে আসতে পারে।
  • উত্তেজনা - স্তনে উত্তেজনা হলে তরল বেরোতে পারে। এটি হতে পারে টাইট ব্রা পরার কারণে। না হলে হতে পারে এক্সারসাইজ় কিংবা জগিং করলে।


স্তন্যবৃন্ত থেকে তরল বেরোনোর অস্বাভাবিক কারণগুলি কী কী? 
1] স্তন ক্যান্সার হলে স্তন্যবৃন্ত থেকে তরল বেরিয়ে আসতে পারে। এটি স্তন ক্যান্সারে হওয়ার অন্যতম উপসর্গ। 
2] ক্যান্সার ছাড়া অন্য অসুস্থতার কারণেও স্তন্যবৃন্ত থেকে তরল বেরিয়ে আসতে পারে। যেমন : 

  • ফাইব্রোসিসটিক ব্রেস্ট চেঞ্জেস - স্তনে সিস্ট কিংবা ফাইবারাস টিশু তৈরি হয় অনেকসময়। এর কারণে লাম্প বা মাংসপিণ্ড তৈরি হতে পারে। স্তনের টিশুগুলি মোটা হয়ে যেতে পারে। শুরু হতে পারে যন্ত্রণা ও চুলকানি। এর থেকে কখনও-সখনও স্বচ্ছ, সাদা, হলুদ বা সবজে তরল বেরিয়ে আসতে পারে।
  • গালাটোরিয়া - অসুখের মতো শোনালেও, এটি কোনও অসুখ নয়। অনেকসময় মহিলাদের স্তন্যবৃন্ত থেকে দুধের মতো তরল বেরিয়ে আসতে পারে। স্তন্যপান না করানো সত্ত্বেও এই নিঃসরণ হতে পারে। এটি হতে পারে যদি পিটুইটারি গ্রন্থিতে কোনও টিউমার হয়।

3] অ্যালোপ্যাথি ড্রাগের পার্শ্বপ্রতিক্রিয়া স্বরূপ যদি হরমোনের নিঃসরণ বেড়ে যায়, স্তন্যবৃন্ত থেকে বেরিয়ে আসতে পারে তরল। 
4]সংক্রমণ - স্তনে কোনও ধরনের সংক্রমণ হলে পুঁজ বেরিয়ে আসতে পারে বৃন্ত থেকে। এটিকে ম্যাসটিটিসও বলা হয়। স্তন্যপান করানো মহিলাদেরই এই সমস্যা হয় বেশি। সেক্ষেত্রে মাথায় রাখতে হবে, এই নিঃসরণ পুঁজও হতে পারে। 
5]
ম্যামারি ডাক্ট অ্যাকটেসিয়া - মেনোপজ়ের দিকে এগিয়ে যাওয়া মাঝবয়সি মহিলাদের মধ্যে এটি দেখা যায়। প্রথমে স্তন ফুলে যায়। স্তন্যবৃন্তের নিচে অবস্থিত নালীগুলিতে ব্লক তৈরি হয়। ফলে স্তন থেকে বেরিয়ে আসতে পারে সবজে রঙের তরল। 

(প্রতিটি ক্ষেত্রেই সময় নষ্ট না করে চলে যান চিকিৎসকের কাছে। এগুলোর ঘরোয়া সমাধান নেই। ডাক্তারের কাছেই যেতে হবে।)


https://www.google.com/amp/m.bangla.eenaduindia.com/amp/Evezonely/Health/2017/05/22161140/Woman-secretion.vpf


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ