একটি ছেলে পরিবারকে না জানিয়ে নিজের পছন্দের মেয়েকে মোবাইলের মাধ্যমে কলেমা পড়িয়ে বিয়ে করে। তারা ঘর সংসার করেনি। কিছুদিন পর মেয়র পরিবার থেকে বিষয়টি জানাজানি হয়ে যায়। কিন্তু বিয়ের কোন কাগজপত্র নেই বলে মেয়ের পরিবার উক্ত বিয়েটি ও মুখে কলেমা পড়ার কোন মূল্য দিতে চায় না। তারা মেয়েকে অন্যত্র বিবাহ দেওয়ার চেষ্ঠা করছে। ছেলে বা মেয়ে কেউ কাউকে তালাক দেয়নি। যদি মেয়েকে জোরপূর্বক অন্যত্র বিয়ে দেওয়া হয় তবে মেয়ের পিতা পাপী হবেন কি না। ইসলামের বিধান কি এ ব্যাপারে? ছেলে মেয়ে যদি তালাক না দেয় তাদেরকে অন্যত্র বিয়ে দেওয়া যাবে?
শেয়ার করুন বন্ধুর সাথে

যেহেতু বিয়ের কোন কাগজ নেই ,সেহেতু কোন প্রমান ও নেই, ফলে তাকে বিয়ে দেওয়া যাবে।যেহেতু কাগজ পত্র নেই সেহুতু আপনি আইনের ও সহয়তা নিতে পারবেন না

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

প্রথমে জেনে রাখা প্রয়োজন, মোবাইলে বিবাহ শুদ্ধ নয়। বিবাহের ক্ষেত্রে উভয়ের সামনা সামনি উপস্থিতি জরুরী। তবে যদি উভয়ের কেউ অপরজনের পাশের কাউকে উকিল তথা প্রতিনিধি নিয়োগ করে এবং সে প্রতিনিধি মূল ব্যক্তির পক্ষ হয়ে ইজাব কবুল করে তখন বিবাহ শুদ্ধ হবে। নতুবা শুদ্ধ হবে না। প্রশ্নোক্ত ক্ষেত্রে যদি মোবাইল বিবাহটা সহীহ পদ্ধতিতে করা হয়ে থাকে তাহলে ছেলের পক্ষ থেকে তালাক প্রাপ্তি ব্যতীত মেয়েকে অন্যত্র বিবাহ দেয়ার অবকাশ নেই। বিবাহ দিলে সে বিবাহ সহীহ হবে না। আর যদি মোবাইল বিবাহটা সহীহ না হয়ে থাকে তাহলে মেয়েকে অন্যত্র বিবাহ দেয়া যাবে। এতে কোনো সমস্যা নেই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ