আমি ১টা নতুন কিছু রান্না করে আমার ঘরের সবাইকে ইফতার খাওতে চাই। কারো কাছে কোন ভালো কোন ইফতারের রেসিপি থাকলে আমাকে জানাবেন। বিঃ দ্রঃ রেসিপিটা নতুন হতে হবে।
শেয়ার করুন বন্ধুর সাথে

রোজা ভাঙার কথায় প্রথমেই আসে পানীয়ের কথা। বাসায় তৈরি লাচ্ছি, তাজা ফলের রস, ডাবের পানি, আখের গুড়ের শরবত বা লেবুর শরবত- এগুলো কিন্তু আমাদের হাতের কাছেই থাকে, আবার গরমের দিনে রোজা ভাঙার ক্ষেত্রে তৃপ্তিও দেয়। · আম, লিচুর মত ফলগুলো কে না ভালোবাসে? এগুলো যেমন সুস্বাদু, তেমনই এই সময়ের পুষ্টির চাহিদাও পূরণ করে। তাই অল্প করে এই ফলগুলোও রাখুন খাবারে। · শুধু দোকান থেকে কেনা বেগুনিতে আটকে না থেকে নানান ধরণের সবজি দিয়ে রোল, স্যান্ডউইচ, নুডলস বা পাকোড়া ঘরেই তৈরি করা যায়। সবজি স্যুপ এই সময় স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। · ছোলা তো ইফতারে খেয়েই থাকেন। তবে যেভাবে খান, সেটা কি স্বাস্থ্যকর? দোকান থেকে অতিরিক্ত তেল আর মশলায় ভাজা ছোলা বাদ দিয়ে বরং কিছু ছোলা কিনে তা একরাত ভিজিয়ে রাখুন। পরদিন পেঁয়াজ, মরিচ, শশা, টমেটো ইত্যাদি মিশিয়ে বা সামান্য তেল দিয়ে তৈরি করেও খেতে পারেন। · দোকানের জিলাপি আর বুন্দিয়া নয়, বরং ঘরে বানানো স্বাস্থ্যকর পায়েস এ সময় পরিমিত পরিমাণে খাওয়া যায়। এছাড়া খেতে পারেন ফালুদা, পুডিং বা কাস্টার্ড। · ইফতারে খেতে পারেন দই-চিড়া আর মুড়ি। এতে পেটও ভরবে, সুস্বাস্থ্যও নিশ্চিত হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

একেবারে নতুন রেসিপি:::: রোজায় ইফতারে থাকে নানা আয়োজন।ইফতারে ছোলা, খেজুর, জিলাপি ও বিভিন্ন ধরনের ফল, প্রতিদিনই খেয়ে থাকি। এছাড়া পিঁয়াজু, বেগুনি, আলুর চপ তো থাকেই, আর থাকে ভিন্ন ভিন্ন পদ। তবে বাইরের খাবারের চেয়ে ঘরের খাবার বেশি স্বাস্থ্যসম্মত। তাই রোজায় বাইরের খাবার না খেয়ে ঘরেই তৈরি করতে পারেন পছন্দের নানা পদ।ঘরের খাবার খেয়ে সুস্থভাবে রোজা পালন করুন। ইফতারে বিভিন্ন খাবারের মধ্যে আলুর চপ একটি নিয়মিত খাবার। কমবেশি সবাই আমরা এই খাবারটি খেয়ে থাকি। ইফতার রেসিপিতে যুগান্তর পাঠকদের জন্য থাকছে আলুর স্লাইজ চপ। এটি আমাদের প্রতিবেশী দেশ ভারতের মুসলিমদের ইফতারের আয়জনে থাকে। আসুন দেখে নেই কীভাবে বানাবেন মজাদার আলুর স্লাইজ চপ। উপকরণ বড় সাইজের আলু - দুইটি, বেসন – এক কাপ, চালের গুঁড়া – এক কাপ, মরিচ গুঁড়া – এক চা চামচ, হলুদ গুঁড়া – এক চিমটি, ডিম – একটি, লবণ – স্বাদ মত। পুদিনা পাতা কুচি – আধা কাপ, পানি –এক কাপ, খাবার সোডা – তিন আঙ্গুলের এক চিমটি , সিয়াবিন তেল - ডুবো তেলে ভাজার জন্য। যেভাবে তৈরি করবেন আলু ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। গোল পাতলা করে কেটে নিন। (মেশিন বা হাতে কাটতে পারেন ইচ্ছানুযায়ী ) একটি পাত্রে বেসন, চালের গুঁড়ো , মরিচ গুঁড়ো , হলুদ গুঁড়ো, লবণ, পুদিনা পাতা, খাবার সোডা, ডিম এক সঙ্গে মিশিয়ে নিন। এবার এতে পানি দিন । মিশ্রণটি যেন পাতলা না হয়, একটু ঘন হবে। চুলায় ফ্রাই প্যান চাপিয়ে চুলার আঁচ মাঝারি রাখুন। পাত্রটি গরম হলে এতে তেল দিন ভাজার জন্য। পাত্র অনুযায়ী তেল দিবেন যেন ডুবো তেলে আলুর স্লাইজ ভাজা হয়। এবারে আলু বেসনের মধ্যে চুবিয়ে নিন । ভালো করে এপিঠ ওপিঠ মেখে তেলে আস্তে করে ছেড়ে দিয়ে অল্প আঁচে ভাজুন। অল্প আঁচে না ভাজলে ভেতরের আলু কাঁচা থেকে যাবে। হালকা বাদামী করে ভেজে তুলে টিস্যুর ওপর তুলে রাখুন। ব্যাস তৈরি হয়ে যাবে মজারদার আলুর স্লাইজ চপ। পরিবেশন করুন ইফতারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ