Call

একজন ভালো শিক্ষকের সরণাপন্ন হোন আর নিজে সর্বোচ্চ টুকু দেওয়ার চেষ্টা করুন।রুটিন করে বুঝে বুঝে পড়ুন, ইনশাল্লাহ ফল পাবেন।

Talk Doctor Online in Bissoy App

আপনি রসায়ন ,পদার্থের জন্য একটা প্রাইভেট টিচার রাখতে পারেন। এতে আপনার অনেক হেল্প হবে। তাছারা , সবচেয়ে বড় কথা হল নিজের চেষ্টা। আপনি রসায়নের পর্যায় সারণি ভালো ভাবে মুখস্থ করে ফেলুন।এবং পদার্থের অংকগুলো ভালো ভাবে আয়ত্ত করুন। আর অন্য সাবজেক্টকে ও অবহেলা করবেন না। আপনি আপনার চতুর্থ সাবজেক্টটি একটু ভালো করে পড়বেন এতে আপনার রেজাল্ট ভালো  হবে । আর হ্যা, বাংলা1-2,ধর্ম, সমাজ, এগুলো একটু মন দিয়ে পড়বেন। 

Talk Doctor Online in Bissoy App
Call

আপনাকে সর্বপ্রথম এটা বিশ্বাস করতে হবে যে কোনোকিছুই কঠিন নয়।এরপর যা যা করবেন: রসায়ন: নবম-দশমের রসায়নে মুল যে বিষয়বস্তু সেগুলো হলো পর্যায় সারণি, যোজ্যতা, জারণ-বিজারণ ও গানিতিক ব্যাখা। আপনাকে অবশ্যই পর্যায় সারণি, পদার্থের অবস্থান, পদার্থের গঠন, রাসায়নিক বন্ধন, ও এসিড ও ক্ষার সমতা এই অধ্যায় গুলি ভাল ভাবে পড়তে হবে।এবং বিশেষ করে পর্যায় সারণিতে মৌলের প্রতিক, আপেক্ষিক পারমানবিক ভর জারণ সংখ্যা ও ইলেকট্রন বিন্যাস জানা থাকতে হবে। এগুলা জানা থাকলে রসায়নের বেশিরভাগ অর্ধায় সহজ মনে হবে।এজন্য প্রথমেই পর্যায় সারণির প্রতি গুরুত্ব দিন। পদার্থবিজ্ঞান:নবম-দশম শ্রেনীর পদার্থবিজ্ঞানে পদার্থবিজ্ঞানের কিছু সংখ্যক বিষয়াবলী আলোচনা করে হয়েছে। পরবর্তীতে এগুলোর ব্যাখ্যা সহকারে পাবেন। এজন্য আপনাকে মুলত ভৌত রাশি, মৌলিক রাশি ও তাদের একক সমুহ, বৈজ্ঞানিক প্রতিক ও সংকেত সমুহ, বৈজ্ঞানিক সুত্রাবলি যেমন নিউটনের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় সুত্রাবলি, কাজ, ক্ষমতা ও শক্তি প্রতিবিম্ব, ফোকাস দুরত্ব ইত্যাদি বিষয়সমুহে গুরুত্ব দিতে হবে। এবং পদার্থ ও রসায়নে ভাল করতে হলে অবশ্যই এদের ওপর যথেষ্ট সময় দিতে হবে। তাহলে অবশ্যই ভাল রেজাল্ট করতে পারবেন। আর নবম-দশম শ্রেনীতে যদি এই বিষয়বস্তু সমন্ধে সম্যক জ্ঞান ধারণা অর্জন না করতে পারেন তাহলে পরবর্তী শ্রেনি সমুহে বিপদে পড়তে পারেন।

Talk Doctor Online in Bissoy App
MontuAli

Call

ভাইয়া আমি এবার এস এস সি দিলাম।যা বুঝলাম পদার্থ রসায়ন নিয়ে টেনশনের কিছু নাই।বোর্ড question প্র্যাকটিস করলেই enough।  এবার ইংরেজী রেজাল্ট খুব খারাপ। সাবধান।

Talk Doctor Online in Bissoy App
Call

আমার মতে আপনার করণীয় 

রসায়নের জন্য: 

  • রসায়ন কোনো মুখস্থ করার জিনিস নয় তাই আপনি মুখস্থ করে পাবেন না এটায় ভালো রেজাল্ট করতে । আপনাকে বুঝতে হবে । আপনি যদি সারাদিন ধরে মুখস্থ করেন যে Na+Cl=NaCl থাহলে কখনোই হবে না । আপনাকে বুঝতে হবে যে সোডিয়াম(Na)এবং Cl ( ক্লোরাইড) মিলে লবণ তৈরি হয় । অর্থাৎ একটি ধাতু আর একটি হ্যালোজেন গ্রুপের সদস্য মিলে লবণ তৈরি । এখানে Na এর পরিবর্তে অন্য ধাতু বা Cl এর পরিবর্তে অন্য কোনো হ্যালোজেন সদস্য থাকতে পারে । এখন আপনি যদি মুখস্থ করে যান তাহলে সৃজনশীল দিবে একটা যা আপনার মুখস্থের সাথে না মিললে আপনি বেকায়দায় পড়ে যাবেন । তাই আপনি বুঝে পড়ুন। এবং এর জন্য আপনাকে সাহায্য করতে পারে একজন ভালো রসায়ন স্যার যিনি আপনাকে মুখস্থ না করিয়ে বুঝিয়ে পড়াবে। আশা করি বুঝাতে পেরেছি । 
পদার্থের জন্য : 
  • পদার্থ আর রসায়নের জন্য আমার প্রায় একই পরামর্শ । কারণ আপনি পদার্থের সূত্র মুখস্থ করলেন একদম ঝরঝরা কিন্তু কোন প্রশ্নে কোন সূত্র ব্যবহার করতে হবে তা না বুঝলে আপনার দ্বারা পদার্থ হবে না । এখন আপনাকে বুঝতে হবে গতির চারটি সুত্রের কোনটি কখন বসবে । এরকম সকল সূত্রেই কোনটা কখন বসবে । এমন প্রায় সময় দেখা যায় শিক্ষার্থী পদার্থের প্রশ্ন টা বুঝেই না তখন উত্তর দেয়া আর সম্ভব নয় । এই প্রশ্ন এবং পদার্থে ভালো করার জন্য উপায় হলো বেশি বেশি করে অনুশীলন করা এবং একজন ভালো শিক্ষকের দ্বারা সব কিছু বুঝিয়ে নেয়া । 
আশা করি আপনাকে একটু হলেও সাহায্য করতে পেরেছি । ধন্যবাদ 
Talk Doctor Online in Bissoy App