Share with your friends

হ্যাঁ অবশ্যই নাম্বার পাওয়া যাবে। 

আপনি গ্রামারের নিয়ম অনুযায়ী সঠিকভাবে বানিয়ে লিখতে পারলে আপনি অবশ্যই নাম্বার পাবেন।
Talk Doctor Online in Bissoy App
Call
ইংরেজী পরীক্ষায় প্যারাগ্রাফ, কম্পোজিশন, রির্পোট ইত্যাদিতে  গ্রামার ঠিক রেখে, বাক্য গুছিয়ে লেখে নিজের থেকে বানিয়ে উত্তর দিলে অবশ্যই নম্বর পাবেন ।


এক্ষেত্রে, নাম্বার আরো বেশি পাওয়ার সম্ভাবনা রয়েছে ।


কেননা, ইংরেজী বিষয়ে নিজে থেকে কিছু বানিয়ে লেখলে সেটাকে শিক্ষকেরা আরো বেশি প্রাধান্য দেয়।
Talk Doctor Online in Bissoy App
Call

শুদ্ধভাবে এবং সুন্দর ভাষায় লিখলে অবশ্যই ভাল নম্বর পাবেন। কারণ যিনি খাতা দেখছেন তিনি যদি বুঝতে পারেন আপনি নিজের capability কাজে লাগিয়ে লিখতে পেরেছেন তাহলে উনি আপনাকে average এর চাইতে বেশি মার্ক দিবেন।  কিন্তু মুশকিল হলো খাতাগুলো 3/4 মিনিটের মধ্যেই দেখে ফেলে। কাজেই এই সংক্ষিপ্ত সময়ের মধ্যে খাতা পরীক্ষকের দৃষ্টি আকর্ষণ করাটা খুব সহজ না।  কিন্ত আমার পরামর্শ হল নিজে নিজেই লিখুন। তাহলে আপনি ভবিষ্যতে অন্যদের চাইতে অনেক এগিয়ে থাকবেন। Writing skill অনেক বেড়ে যাবে। ধন্যবাদ।

Talk Doctor Online in Bissoy App
Call

নিজে নিজে বানিয়ে লিখতে হলে অব্যশই আপনাকে ইংরেজীতে দক্ষ হতে হবে। বাক্যের গঠন শব্দের সঠিক বানান এবং বিষয়ের মূল ভিত্তি কে কেন্দ্র করে যদি লিখতে পারেন তবে অব্যশই ভাল নাম্বার পাবেন। ধন্যবাদ।

Talk Doctor Online in Bissoy App

এই প্রশ্নটির উত্তর খুবই সাধারণ । আপনার নিজেরও জানার কথা ।  বানিয়ে লেখা বলতে আপনি যদি যা ইচ্ছে তাই লিখেন অর্থাৎ ইংরেজী গ্রামার এর নিয়ম ফলো না করেন , সাঁজিয়ে না লিখেন, প্যারাগ্রাফ আসছে ট্রাফিক জ্যাম আপনি উত্তর করছেন লোডশেডিং । সেক্ষেত্রে নাম্বার পাওয়ার সম্ভাবনা কম । খাতা ভরাট করে রাখার কারণে হয়তবা দুই এক নম্বর পেতে পারেন । অপরদিকে আপনি যদি গ্রামার এর রুলস ঠিক রেখে প্রশ্নে যা চেয়েছে ঠিক তার উত্তরই সাঁজিয়ে লিখতে পারেন এবং উত্তরটি পড়ে যদি অন্যান্য শিক্ষার্থীদের চেয়ে একটু অন্যরকম মনে হয় । সেই সাথে উত্তরটি পড়ে যদি পরীক্ষকের ভালো লাগে তাহলে নম্বর না পাওয়া নয় বরং বানিয়ে লেখার ফলে বেশি নম্বর পাবেন ।

Talk Doctor Online in Bissoy App