আমি ইংরেজীতে ভালো করে কথা বলতে পারি না।Tone of voice খুবই খারাপ। তাছাড়া শুদ্ধ বাংলা কথা বলতে গেলেও আন্ঞলিক টান আসে।  কি করলে এই সমস্যা থেকে মুক্তি পাবো!
Share with your friends
Call

আপনার সমস্যাগুলো অনেকেরই কমন সমস্যা। আসলে এগুলো কাটিয়ে ওঠা কিছুটা কঠিন। আপনি কোন অঞ্চলের সেটা বলেন নি। অঞ্চলভেদে কথার টান কাটিয়ে উঠতে পারার সাথে একটা সম্পর্ক আছে। যেমন নোয়াখালী বা বরিশালের মানুষের পক্ষে আঞ্চলিক টান কাটিয়ে ওঠা বেশি কঠিন (আমার অভিজ্ঞতা মতে)।


আর আপনি বলেছেন ইংরেজীতে ভাল করে কথা বলতে পারেন না। আসলে সমস্যা হল কথা বলা নিয়ে। বাংলা বা ইংরেজীটা কোন সমস্যা না। আপনি যদি বাংলায় ঠিকমত কথা বলতে পারেন তাহলে ইংরেজীতেও পারবেন। আর মনের মধ্যে একটা আত্মবিশ্বাস রাখবেন। কারণ আপনার ভাষা বাংলা। এই ভাষা ইংরেজীর চাইতে কোন দিক দিয়ে কম না। বিশ্বের যেকোন দেশের তুলনায় আমাদের দেশের মানুষের ইংরেজীর টান খারাপ না (চর্চা করার পর)। 


আপনার জন্য আমার কিছু পরামর্শ - 

  1. গলা ঠিক করার জন্য আদা চা খাবেন। গরম পানিতে লবণ নিয়ে গরগরা করবেন। 
  2. আর গলার টোন নিয়ে খুব বেশি ভাববেন না। তাহলে আত্মবিশ্বাস হারিয়ে ফেলবেন। আপনার গলা যেমন সেটিকেই ভাল মত কাজে লাগাবেন। 
  3. একটা বাংলা বই নিয়ে সংবাদ পাঠকদের মত পড়বেন। কারো সামনে পড়তে সংকোচ হলে একা একা পড়বেন। আর মনে রাখবেন বাংলা ঠিকমত বলতে পারলেই ইংরেজী বলার সময় সংকোচ হবে না। 
  4. আয়নার সামনে একটা চেয়ার নিয়ে বসতে পারেন। তারপর একটা বই নিয়ে  (হোক বাংলা বা ইংরেজী) নিজের চোখে চোখ রেখে পড়ার চেষ্টা করবেন। তাহলে অন্যের দিকে তাকানোর সময় আর আত্মবিশ্বাসের ঘাটতি হবে না। 
  5. ইংরেজীর টান শেখার জন্য বিবিসি রেডিও শুনতে পারেন। আর বাংলার জন্য বাংলা সংবাদ দেখবেন। 
  6. ফেসবুক বা অন্য কিছুতে চ্যাট করার সময় শুদ্ধ ইংরেজীতে টাইপ করার চেষ্টা করতে পারেন। Writing Skill উন্নত করার এটা একটা মোক্ষম উপায়

IELTS এর কোচিং করার ক্ষেত্রে অনেকেই হয়ত বলবে British Council এর কথা। কিন্তু অপাক্ষাকৃত দূর্বলদের জন্য British Council একদমই ভাল চয়েজ হবে না। আপনাকে বাংলাদেশী কোন ভাল সেন্টারে যেতে হবে। সেটা হতে পারে S@ifurs বা Mentors এর মত কোন কিছু। 

তবে আমার মতে কোচিং করার আগে আপনার উচিৎ ঘরে বসে বসে নিজের কিছুটা উন্নতি করা। আগেই কোচিং এ গেলে অনেক কিছু মিস করবেন। বুঝতে পারবেন না। আপনি আগে Vocubulary শিখুন বেশি করে। আর যেগুলো বললাম সেগুলো কয়েক মাস Practice করেন। তাহলেই দেখবেন পরিবর্তন টের পাবেন। ধন্যবাদ। 
Talk Doctor Online in Bissoy App