আলেম শব্দের অর্থ জ্ঞানী. কিন্তু কেও ইসলামি জ্ঞান সম্পন্ন হলে আলেম বলা যেতে পারে। যখন ই মাদ্রাসা পরা ছারা অন্য কেও কোন লেকচার দিতে চাবে তখন ই মাদ্রাসা পরা লোক জন বাগড়া দিবে. তাই আমি জানতে চাই এমন কোন কোর্স আছে কি যেটা আমি শেষ করলে আমাকে আলেম বলা যাবে?..


শেয়ার করুন বন্ধুর সাথে

আপনি অবশ্যই আলেম হতে পারবেন । তবে আপনাকে নির্ধারণ করতে হবে আপনি কোন স্তরের আলেম হবেন ।

সাধারণত ইসলামী জ্ঞানের  কিছু স্তর আছে । যেমন  

১/দৈনন্দিন জীবনে যে আমল গুলো করা প্রয়োজন সে আমলগুলো সম্পর্কে ইসলামের বিধান জানা। 

 যেমন : ৫ ওয়াক্ত নামাজের মাঝে কোন বিধান কিভাবে পালন করতে হবে। 

২/ কুরঅান ও হাদীসের আরবী বাক্যের অনুবাদ বা ব্যাখ্যা করে নিজে জানা বা অপরকে জানানো । 

  যেমন : সুরা ফাতিহার অনুবাদ বা তার তাফসীর 

৩/ কুরআন ও হাদীসের প্রতিটি শব্দ বা বাক্য থেকে গবেষণা করে দৈনন্দিন জীবনে আমল গুলো করতে গিয়ে যে সমস্যার পতিত হই তার সমাধান বের করা এবং তা মানুষের সামনে উপস্থাপন করা। যেমন : রক্ত দান করা । এ ব্যাপারে কোরআন ও হাদীসে সরাসরি কোন বিধান নেই। এছাড়াও বর্তমান যুগের হাজারো সমস্যার সমাধান । 

আরেকটি কথা তাহল আপনি বলেছেন যে, মাদ্রাসায় না পড়ে লেকচার দিলে মাদ্রাসার পড়ুয়া ব্যক্তিগণ ঝগড়া করবে । এর কারণ জানলে হয়তো আপনি তা বলতেন না । কারণ হচ্ছে ৩য় স্তরের যে জ্ঞানের কথা উল্লেখ করেছি তা মাদ্রাসায় পড়া ব্যতিত হবে না । আমাদের দেশের সমস্যা হলো প্রথম ২ স্তরের জ্ঞান মোটামুটি অর্জন করে ৩য় স্তরের জ্ঞানের বিষয়ে আলোচনা শুরু করে দেয় । যার ফলে বিভ্রান্তি ছড়িয়ে পরে ।  

 হাদীসের বাণীগুলো নবী (স:)  থেকে সাহাবায়ে কেরাম গণ , সাহাবা থেকে তাবেয়ীগণ, তাবেয়ী থেকে তাবে তাবয়ীগণ এভাবে তার ধারাবহিকতা এখনও চলছে কেয়মতের পূর্ব পযর্ন্ত চলবে যাকে সনদ বল হয় । আর হাদীস বর্ণনার অন্যতম শর্ত হলো সনদ শক্তিশালী হওয়া। যা আপনি ঘরে বসে পাবেন না। আপনাকে কোন বিজ্ঞ আলেমের কাছে থেকে পড়তে হবে।

শেষ কথা হলো আপনি প্রথম ২ স্তরের আলেম হতে হলে বর্তমানে আনেক জায়গায় নৈশ কোর্স বা সর্ট কোর্স আছে । তাদের সাথে যোগাযোগ করতে পারেন । মোটামুটি ৩-৫ বছর সময় লাগবে হয়তো। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আলেম শব্দটি এসেছে ইলম শব্দ থেকে ইলম অর্থ জ্ঞান আর আলেম অর্থ জ্ঞানি। আপনাকে আলেম হতে গেল ইসলামের জ্ঞান থাকতে হবে। যার জন্য মাদ্রাসায় লেখা পড়া করতে হবে । বাংলাদেশ দুই ধরনের মাদ্রাসা শিক্ষা হয়। ১ কাওমি ২ আলিয়া। কিন্তূ আপনি দুই মাদ্রাসার একটাতেও পরেন নি কি ভাবে আলেম হবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ