Share with your friends

RC (রিজাফ ক্যাপাসিটি) একটা ব্যাটারির মধ্য কত পরিমান কারেন্ট আছে বোঝানো হয় এবং মিনিটে হিসাব করা হয়। আর সি পরিমাপের পদ্ধতি হলো, কোন একটা ফুল চার্জ ব্যাটারি হতে কনস্ট্যান্ট 1000 এ এইচ মাত্রায় ডিসচার্জ করে টারমিনাল ভোল্ট 10.5 পর্যন্ত যত মিনিট কারেন্ট সাপ্লাই দিতে সক্ষম তখন সেই ব্যাটারির আরসি তত হবে। এর ভোল্ট হতে পারে 230 - 250 বা তার কম

Talk Doctor Online in Bissoy App
Rubidium

Call

আমাদের মোবাইলের ব্যাটারিই বিভিন্ন জনের বিভিন্ন রকম হয়।কারও 1000 মিলি অ্যাম্পিয়ার।আবার কারও 4000 মিলি অ্যাম্পিয়ার।এসব ব্যাটারি থেকে 5 ভোল্ট থেকে সাত ভোল্টের মতো তড়িৎচালক শক্তি পাওয়া যায়।মানে এসব ব্যাটারির ভোল্টেজ হয় ছয় ভোল্টের মতো।মানে 6 volt..

Talk Doctor Online in Bissoy App
Call

আমার জানামতে, শুধু mah দিয়ে আদৌ ভোল্টেজ জানা সম্ভব নয়।

Talk Doctor Online in Bissoy App

প্রথমত মোবাইলের ক্ষেত্রে ৮০০mAh বা ১০০০mAh এর ব্যাটারি গুলির ভোল্টেজ ৩.৭v হয়। অধিকাংশ মোবাইলের লিথিয়াম আয়ন ব্যাটারিগুলির ভোল্টেজ মূলত ৩.৭v অথবা 4.2v হয়। এটা আপনার প্রশ্নের সরাসরি উত্তর। এখন আপনি যদি mAh দিয়ে ব্যাটারির ভোল্টেজ বের করতে চান তবে আপনাকে অবশ্যই ব্যাটারির Resistance (রোধ) জানতে হবে। ব্যাটারির এই Resistance ২ ধরনের হয়। একটি ইলেক্ট্রনিক রেজিস্টন্স আর একটি আয়নিক রেজিস্টেন্স। mah এর এম্পিয়ারের সাথে এই রেজিস্টেন্স (রোধ) গুণ করে ভোল্টেজ বের করা সম্ভব। অর্থাৎ এর জন্য ব্যাটারির রোধ জানা লাগবে। মনে করেন, ১০০০mA এর একটা ব্যাটারি। এটার রোধ (R) ৩.7 Ohm এখানে আমরা জানি, প্রবাহ (i) ১০০০mA= 1A তাহলে সূত্রানুসারে, ভোল্টেজ, V= iR = 1*3.7= 3.7v এভাবে ভোল্টেজ বের করা হয়। তবে আপনার প্রশ্নের উত্তর এটায় মোবাইলের লিথিয়াম আয়ন বা বা লিথিয়াম পলিমার ব্যাটারি গুলী সাধারনত 3.7v বা 4.2v এর হয়। এটা ডিভাইসের সার্কিটের ধারন ক্ষমতা অনুসারে করা হয়।

Talk Doctor Online in Bissoy App