Share with your friends
Unknown

Call

বিষয়টা সহজভাবে বলি- 

আপনি যখন একটি ওয়েবপেজ ব্রাউজ করেন তখন আপনার ব্রাউজার থেকে একটি অনুরোধ উক্ত ওয়েব সার্ভারে প্রেরিত হয় (Upload)। ওয়েব সার্ভার সে অনুরোধে সাড়া দিয়ে আপনার কাঙ্ক্ষিত পেজটি HTML ফাইল হিসেবে ব্রাউজারে পাঠিয়ে দেয় (Download), পরবর্তীতে ব্রাউজার তা ডিকোড করে প্রদর্শিত করে।

এখানে আপনার অনুরোধটি পাঠাতে বেশকিছু বাইনারি (১/০) সংখ্যা ব্যবহৃত হয়েছে, পরপর ৮ টি বাইনারি সংখ্যা মিলে ১ বাইট হয়, ১০২৪ বাইটে ১ কিলোবাইট (kb) হয়, ১০২৪ কিলোবাইটে হয় ১ মেগাবাইট (MB)।

ধরি আপনার অনুরোধটি ১০০ বাইট ছিলো, এই ১০০ বাইট আপনার ডাটা প্যাকেজ হতে খরচ হয়ে গেলো। এবার অনুরোধে সাড়া দিয়ে পাঠানো HTML ফাইলটি যদি ৫০০ কেবি হয় তাহলে সেটি ব্রাউজার পর্যন্ত নিয়ে আসতে আপনা প্যাকেজ থেকে আরও ৫০০ কেবি কমে যাবে। একইভাবে ছবি, ভিডিও, অডিও সকল ফাইল লোড করার রিকুয়েস্ট পাঠাতে এবং তা গ্রহণ করতে গিয়ে আপনার ডাটা শেষ হতে থাকে। কিছু বাইনারি প্যাকেট পথিমধ্যে বিলীন হয়ে যায়, তাই এক্সুয়াল ইউজ থেকে খরচ বেশি হয়।


এক্ষেত্রে আরেকটা বিষয় জেনে রাখা ভালো, আপনার ডাটা ব্যালেন্স কিন্তু অপারেটরের বেধে দেওয়া একটা লিমিট ছাড়া কিছুই না। মূলত অপারেটরের ব্যান্ডউইথ থেকেই ডাটা এক্সচেঞ্জ হয়।

Talk Doctor Online in Bissoy App