আমার তথ্যপ্রযুক্তি এবং কম্পউটার সংশ্লিষ্ট বিষয় খুব ভালো লাগে, আমি যদি কম্পিউটার ইঞ্জিনিয়ারিং লাইনে পড়ি তাহলে ভবিষ্যতে কি রকম সুযোগ সুবিধা পাবো?


শেয়ার করুন বন্ধুর সাথে
Unknown

Call

বাংলাদেশে CSE বিষয়টার প্রকৃত মূল্য কিছু অতিউৎসাহী স্টুডেন্টদের প্রভাবে একদমই মাটি হয়ে গেছে। সবার মনে একটা ধারণাই বদ্ধমূল, CSE পড়লেই আমি লাখপতি বনে যাবো। কিন্তু গ্র‍্যাজুয়েশন শেষে দেখা যায় এরা কম্পিউটার অপারেটরের চাকুরী কিংবা BCS এর পিছনে দৌড়ায়।

কারণটা ক্লিয়ার, সবকিছু সবার দ্বারা হয়না। শুধু ভালো লাগে এই অজুহাতে CSE বা অনুরূপ বিষয়গুলোতে ভর্তি হলে শেষকালে নাকানিচুবানি খেতে হতে পারে। এই ধারার পড়াশোনা ৯০% শিক্ষার্থী নির্ভর, কোন ভার্সিটিতে পড়ছেন তা দেখার বিষয় নয়। শুধু সিলেবাসের মধ্যে পড়ে না থেকে যতটা সম্ভব সামনে এগিয়ে যাওয়ার প্রবণতা থাকলেই এই লাইনে প্রকৃত সফলতা পাবেন। 

HSC পরিক্ষা দিয়ে যে বিশাল অবসর পাবেন, তার প্রথম দুটি মাস একটু নিজ দায়িত্বে রিসার্চ করে দেখবেন যে এই বিষয়ে পড়ার জন্য কিরকম কোয়ালিটি থাকতে হয়। যদি আপনার মনে হয় আপনি পারবেন তাহলে ভালো, না পারলে বাস্তবতা মেনে নিন। ভালো সাবজেক্ট অনেক আছে, সেগুলোর মধ্য থেকে আপনার উপযোগী কোন একটা বেছে নিন। সঠিকভাবে বলতে গেলে, সব সাবজেক্টই ভালো। বোটানি বা রাষ্ট্রবিজ্ঞান পড়েও মানুষ ভালো চাকুরী করতে পারে, কোনো বিষয়ই অবহেলার যোগ্য নয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

গনিত এবং লজিকে আপনি ভাল হলে কম্পিউটার সাইন্স এ পড়তে পারেন। আর কম্পিউটার সাইন্সে পড়লেই যে ক্যারিয়ার ভাল হবে তা কিন্তু না। অনেক বড় বড় প্রোগ্রামার এবং ইঞ্জিনিয়ার আছেন যারা এ বিষয়ে পড়ালেখা করেন নাই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ