১ জিবি র্যামের কম্পিউটার কি সব সময়ই স্লো হয়? আমার কম্পিউটারের RAM 1 GB. Windows 7 (service pack 1) use করছি। processor intel 3 GHz. (graphics card টা কতটুকু জানি না। এটা কিভাবে বোঝব?) কিন্তু আমার PC টা নিতান্তই দুর্বল। আমি গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে চাই। কিন্তু এত slow টা দিয়ে সম্ভব হচ্ছে না। আমি চাই হালকা মেরামত করে হলেও এটাতেই গ্রাফিক্সের কাজ করতে চাই। কিন্তু আমি বোঝতে পারছিনা যে, কোন জিনিষটা পরিবর্তন করলে আমার pc fast হবে। আপনার যদি জানা থাকে তাহলে দয়া করে জানিয়ে উপকৃত করবেন। আরেকটা কথা যা যা দরকার তার জন্য খরচ কেমন হতে পারে?
শেয়ার করুন বন্ধুর সাথে
JAShakil

Call

1 GB Ram এ যে সবসময় স্লো হবে তা কিন্তু নয় । হতে পারে । স্লো হওয়াটা আপেক্ষিক । আপনি যদি এমন প্রোগ্রাম ব্যবহার করেন যেটা আপনার পিসির যোগ্যতা ছাড়িয়ে গেছে তাহলে তো স্লো হবেই । ভাইরাস সংক্রমিত হলেও স্লো হবে । এরকম আর কি । আপনার ক্ষেত্রে স্লো হওয়ার কারণ হচ্ছে কম র্যাম । বাকি সবকিছুই ঠিক আছে । শুধু ভালো দেখে নূন্যতম 1600 বাস স্পিডের DDR3 4 GB র্যাম লাগান তাহলেই হবে । দাম পড়বে 3500-4000 টাকা । আর কনফিগারেশন দেখতে রান এ গিয়ে DXDIAG লিখে এন্টার দিন ।পরবর্তী পৃষ্ঠায় আপনার পিসির সম্পূর্ণ বিস্তারিত পেয়ে যাবেন ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

এক জিবি র‌্যাম থাকলেই যে কম্পিউটার স্লো হবে, এমন কোন কথা নেই। কম্পিউটার স্লো হওয়ার অনেকগুলি কারন থাকে। এর মধ্যে: ১. ড্রাইভার সফটওয়্যারগুলি ঠিকমতো ইনষ্টল না করলে। ২. প্রসেসর এবং র‌্যামের বাস স্পি এডজাষ্ট না করলে। ৩. হার্ডডিক্সের RPM কম থাকলে। ৪. C:\ ড্রাইভ সহ বাকি ড্রাইভগুলিতে খালি জায়গা কম থাকলে। গ্রাফিক ডিজাইনের কাজ করতে একটু হাই-কনফিগারেশনের কম্পিউটার প্রয়োজন হয়। র‌্যাম কমপক্ষে দুই জিবি হলে ভাল আর গ্রাফিক্স মেমোরিও একটু বেশি লাগবে। তাই আপনি একটি ১/২ জিবি র‌্যাম লাগিয়ে র‌্যাম বাড়িয়ে নিতে পারেন। এরজন্য ১,০০০ থেকে ১,৫০০ টাকা খরচ পড়তে পারে। আর C:\ ড্রাইভে খালি জায়গার পরিমান বাড়িয়ে নিন। অপ্রয়োজনীয় ফাইল আাইনষ্টল করে দিন। আপনার কম্পিউটারটি যদি খুব বেশি পুরানো মডেল হয়ে থাকে তবে আস্তে-ধীরে র‌্যাম, হার্ডডিক্স এবং গ্রাফিক্স কার্ড মেমোরি বাড়িয়ে নিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ