একজন বিসিএস ক্যাডারের বেতন কত?
Share with your friends
Call

আপনার বোঝার সুবিধার্থে বিসিএসের পূর্ণাঙ্গ তথ্য উপস্হাপন করলাম।

বি,সি,এস পরিক্ষা তিনটি ধাপে পরিচালিত হয়ে থাকে। প্রথমে প্রলিমিনারী পরিক্ষা হয়। যা পূর্বে ১০০ নাম্বারের ছিল কিন্তু এখন তা ২০০ নাম্বারের। এখানে বাংলা ও সাহিত্য থেকে ৩৫ নাম্বারের প্রশ্ন থাকে। ইংরেজী সাহিত্য থেকে ৩৫ নাম্বার। বাংলাদেশ বিষয়াবলী থেকে ২০ নাম্বার থাকে। ভৌগলিক অবস্থান থেকে ১০ নাম্বার, দৈনন্দিন বিজ্ঞান থেকে ১৫ নাম্বার, কম্পিউটার থেকে ১৫ নাম্বার,গানিতিক বিষয় থেকে ১৫ নাম্বার, মানসিক দক্ষতা থেকে ১৫ এবং মূল্যবোধ ও সুশাষন থেকে ১০ নম্বর থাকবে।

প্রিলিমিনারী পরিক্ষায় পাশ নম্বর হলো ৫০%। প্রতিটি সঠিক উত্তরের জন্য আপনি পাবেন ১ নম্বর এবং প্রতিটি ভুল উত্তরের জন্য আপনার ০.৫ নাম্বার কাটা যাবে। তাই পরিক্ষায় ভুল উত্তর না দেওয়ায় বুদ্ধিমানের কাজ।

বি সি এস প্রিলিমিনারী পরিক্ষায় পাস করা পরিক্ষার্থীরা লিখিত পরিক্ষা দেবার জন্য মনোনিত হয়। লিখিত পরিক্ষা সাধারন ক্যাডারদের জন্য ১১০০ নাম্বারের হয়ে থাকে। তাছাড়া যারা সাধারন ও টেকনিক্যাল ক্যাডারে আবেদন করেন তাদেরকে অতিরিক্ত ২০০ নাম্বারের একটি বিষয়ভিত্তিক পরিক্ষায় অংশগ্রহন করতে হয়।

বি সি এস লিখিত পরিক্ষায় পাশকৃত পরিক্ষার্থীরা মৌখিক পরিক্ষার সম্মুখিন হতে হয় যা ২০০ নাম্বারের। পাশ নাম্বার হলো ৫০%। ভালোভাবে প্রস্তুতি নিয়ে পরিক্ষায় অংশগ্রহন করুন।

Talk Doctor Online in Bissoy App