Call

পৃথিবীর মধ্যে শক্তিশালী দেশ গুলোর মধ্যে আমেরিকা ও রাশিয়াই অন্যান্য গুলোর চেয়ে তুলনামূলক ভাবে অনেক বেশি শক্তি শালী । রাশিয়ার প্রায় 11000 পারমাণবিক অস্ত্র এবং আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রায় 8000 পারমাণবিক অস্ত্র আছে এবং এদের বিশাল সৈন্য বাহিনী আছে । কোন দেশ কতটা শক্তিশালী তা মূলত পরিমাপ করা হয় কোন দেশের কতগুলো পারমাণবিক অস্ত্র আছে এবং সামরিক সৈন্যবাহিনী কতগুলো আছে এবং অবশ্যই দক্ষ মানবসম্পদ থাকতে হবে ।

আপনি আয়তন ও জনসংখ্যা  জানতে চাচ্ছেন !!! শক্তিশালীর দিক দিয়ে আয়তন বা জনসংখ্যা  মূলত কোনও ফ্যাক্ট না । যেমন : উত্তর কোরিয়া বাংলাদেশর চেয়ে ছোট দেশ তারপরেও তাদের সাথে পাল্লা দেওয়া বাংলাদেশের  পক্ষে  কঠিন । বাংলাদেশের বিশাল জনসংখ্যা থেকেও তাদের সাথে পারবনা কারণ তাদের আছে পারমাণবিক অস্ত্র  আর বাংলাদেশে পারমাণবিক অস্ত্র নেই। আবার যেমন মঙ্গোলিয়া উত্তর কোরিয়ার চেয়ে প্রায় 12 গুন বড় তারপরেও উত্তর কোরিয়ার সাথে মঙ্গোলিয়া পারবেনা কারণ ঐ একটাই পারমাণবিক অস্ত্র এবং দক্ষ প্রশিক্ষণ প্রাপ্ত সেনাবাহিনী । US news 2017 এর তথ্য অনুযায়ী বিশ্বের শক্তিশালী দেশের তালিকা :

1. যুক্তরাষ্ট্র 

2. রাশিয়া 

3. চীন 

4. যুক্তরাজ্য 

5. জার্মানি 

6. ফ্রান্স 

7. জাপান 

8. ইসরাইল 

9. সৌদি আরব 

10. সংযুক্ত আরব আমিরাত 

পূর্ণ তালিকা দেখুন এখানে 

লিঙ্কের দেশগুলোতে ক্লিক করলে আয়তন ও জনসংখ্যাও দেখতে পাবেন ।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
HelalUdden

Call

জনসংখা কিংবা আয়তন দিয়ে শক্তিশালী হিসাবে বিবেচনা করা হয় না ।প্রযুক্তিগত দিক দিয়ে শক্তিশালী হিসাবে অনুমোদন দেওয়া হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ