শেয়ার করুন বন্ধুর সাথে

ঘুম বাদ দিয়ে অনেক রাত পর্যন্ত জেগে থাকার ফলে দেখা দিতে পারে একরাশ দুশ্চিন্তা এবং মাথায় ভর করতে পারে নেতিবাচক চিন্তাভাবনা। বারমিংহ্যামটন ইউনিভার্সিটির এক গবেষণায় জানা যায় এই তথ্য এবং তা প্রকাশিত হয় Cognitive Therapy and Research জার্নালে।

এই ইউনিভার্সিটির গবেষকেরা ১০০ জন শিক্ষার্থীকে কয়েকটি প্রশ্নপত্র পূরণ করতে দেন। এর পাশাপাশি কম্পিউটারে দুইটি কাজ করতে দেওয়া হয় যার মাধ্যমে তাদের নেতিবাচক চিন্তাভাবনার প্রবণতা বা repetitive negative thinking (RNT) বোঝা যায়। এ ছাড়াও তাদের ঘুমের অভ্যাস এবং সময় সম্পর্কে তথ্য নেওয়া হয়।

আগে একটি গবেষণায় দেখা যায়, যেসব শিক্ষার্থী বলে তারা রাত জাগতে পছন্দ করে এবং দেরি করে ঘুম থেকে ওঠে, তাদের মাঝে নেতিবাচক চিন্তাভাবনা করার প্রবণতা বেশী দেখা যায়। যারা সকাল সকাল ঘুম থেকে ওঠেন এবং প্রয়োজনমতো ঘুমান তাদের এই সমস্যা কম হতে দেখা যায়। এই তথ্যে ঘুম কম হওয়া এবং নেতিবাচক চিন্তার মাঝে পারস্পরিক সম্পর্ক দেখা যায় ঠিকই। কিন্তু এমনও হতে পারে যে মাথায় দুশ্চিন্তা ভোর করে আছে বলেই তাদের ঘুম কম হচ্ছে।

নতুন এই গবেষণা আগের গবেষণাটিকে সমর্থন করে। তবে বারবার নেতিবাচক চিন্তা করা এবং কম ঘুমের মাঝে প্রথম এবারই যোগসূত্র পাওয়া গেলো। এসব চিন্তার ফলে অনেক সময় দেখা যায় বিষণ্ণতা, দুশ্চিন্তা, OCD, PTSD এর মতো জটিলতা।

(মূল: Carolyn Gregoire, Huffington Post)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Rdxdjalok

Call

অনেক সমস্যা দেখা দেয়  মুখে ফোড়া হয়

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ