বলা হয় মানুষের চোখ দেখে বুঝে ফেলা যায় অনেক কিছু। এবার ভাবুন, আপনি ডেটিং করতে গেছেন একজন মানুষের সাথে। আপনি কি করে বুঝবেন তিনি আপনাকে সত্যিই ভালোবাসেন নাকি আপনার প্রতি তার রয়েছে শুধুই কামনার অনুভূতি? এটা জানার জন্য আপনাকে সাহায্য করতে পারে তার দৃষ্টি।

আপনার সঙ্গীটির দৃষ্টি কোন দিকে যাচ্ছে তা পর্যবেক্ষণ করলেই আপনি বুঝতে পারবেন তিনি আপনাকে নিয়ে রোমান্টিক কোনো চিন্তা করছেন নাকি তার চিন্তা জুড়ে শুধুই কামনা। Psychological Science এ প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানা যায়। এই গবেষণায় অংশগ্রহণকারিদেরকে বিপরীত লিঙ্গের আকর্ষণীয় ব্যক্তির ছবি দেখানো হয় এবং এ সময়ে তাদের চোখের গতিবিধি পর্যবেক্ষণ করা হয় একটি ক্যামেরা দ্বারা। এতে কি জানা যায়?

আপনার সঙ্গীটি যদি আপনার ব্যাপারে রোমান্টিক চিন্তাভাবনা করতে থাকে, আপনাদের সম্পর্ক যদি তার আরও দীর্ঘ করার ইচ্ছে থাকে, তবে তার দৃষ্টি বেশিরভাগ সময়ে আপনার মুখের ওপরেই থাকবে।

তার যদি এমন কোনো চিন্তা না থাকে, বরং আপনাকে তিনি নিজের কামনার লক্ষ্যবস্তু হিসেবে দেখে থাকেন, তবে তার দৃষ্টি মূলত আপনার শরীরের বিভিন্ন অঙ্গে ঘোরাফেরা করবে।

এই গবেষণার ফলাফল নারীপুরুষ উভয়ের জন্যই সত্য। এতে অংশগ্রহণকারিদের আরও দেখানো হয় কমবয়সী জুটিদের ডেটিং এর দৃশ্য। তারা ঠিকই বলে দিতে পারেন কাদের মধ্যে আসলে রোমান্টিক অনুভূতি কাজ করছিলো আর কাদের মধ্যে করছিলো না।

এই গবেষণা এবং এর ফলাফল কি উপকারে আসবে? দম্পতিদের ক্ষেত্রে ব্যবহৃত কাপল থেরাপিতে শুধুমাত্র মুখের কথার ওপর নির্ভর না করে এভাবে দৃষ্টি পর্যবেক্ষণের সাহায্য নেওয়া যেতে পারে, এমনকি সাধারণ সাইকিয়াট্রিতেও এর ব্যবহার থাকতে পারে।

(মূল: BuzzFeed)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ