শেয়ার করুন বন্ধুর সাথে
Call

সুস্থ দেহ মানেই সুস্থ মন। তবে খারাপ হওয়ার জন্য কোন সময় লাগে নাকি? যে কোন সময় যে কোন কারণেই মন খারাপ হতে পারে। কিন্তু আপনি কি জানেন, আমাদের মন খারাপের সাথে খাবারের আছে একটা অদ্ভুত সম্পর্ক। যে কোন কারণেই মন খারাপ করে থাকি না কেন, খাবারের সাথে কিন্তু কখনোই মন খারাপ করা যায় না। তাই যখনই আপনার মন খারাপ হবে, তখনই পছন্দের এমন কিছু খাবার খেয়ে নিন। দেখবেন মন নিমিষেই ভালো হয়ে যাবে। চলুন তাহলে জেনে নিই এমন কিছু খাবারের নাম যা আপনার মন ভালো করতে সাহায্য করবে।

ফল ও সবজি

আমরা সবাই জানি ফল ও সবজি আমাদের দেহের জন্য কত বেশি উপকারী। তাই আমাদের মন ভালো রাখতে ফল ও সবজিও অনেক প্রভাব ফেলে আমাদের দেহে। তাই খেতে হবে প্রচুর সবজি ও মৌসুম ফল। কোন কাজ করতে করতে যে কোন একটি পছন্দের ফল খান, দেখবেন কাজ করতে বিরক্ত লাগবেনা ও কাজও খুব দ্রুত শেষ করতে পারবেন। ফল ও সবজিতে আছে প্রচুর পরিমানে ফাইটোকেমিক্যাল যা আমাদের দেহকে সুস্থ রাখে ও মস্তিষ্কের উর্বরতা বৃদ্ধি করে।

দুধ

প্রোটিনে ভরপুর দুধ আমাদের দেহের জন্য কত বেশি জরুরী তা আমাদের সবারই জানা আছে এবং সব বয়সের মানুষের দুধ খাওয়া প্রয়োজন। দুধ আমাদের দেহে মজবুত হাড় গঠনে সাহায্য করে। দুধের মূল উপাদান ভিটামিন ডি, ক্যালসিয়াম ও কার্বোহাইড্রেট আমাদের দেহে শক্তি যোগায়, দেহের সুস্থতা ধরে রাখে। আর সুস্থ থাকা মানেই মন ভালো থাকা।

চকলেট

যখনই আপনার মন খারাপ হবে তখনই মুখে চকলেট পুরে দিন, দেখবেন আপনার মন মুহূর্তেই ভালো হয়ে যাবে। কারণ চকলেটে আছে এক ধরণের লাভ কেমিক্যাল ও ব্লিস কেমিক্যাল যা মনকে ভালো করে দিতে সাহায্য করে। তাই যখনি মন খারাপ হবে অথবা রেগে যাবেন হৈ চৈ না করে চকলেট খান।

মাছ

গবেষণায় এসেছে, যে সকল মানুষ বিষণ্ণ থাকে তাদের জন্য মাছ অত্যন্ত জরুরী খাবার। কারণ মাছের ওমেগা ৩ ফ্যাটি এসিড দেহের সুস্থতার জন্য খুবই ভালো। তাছাড়া প্রতিদিন মাছ খেলে ৫০ শতাংশ উপসর্গ যেমন, ঘুম রোগ, বিষণ্ণতা, আত্মঘাতী চিন্তা, যৌন সমস্যা কমে যায়। তাই মন ও দেহ ভালো রাখতে মাছ রাখুন প্রতিদিনের খাদ্য তালিকায়।

তথ্যঃ eatingwell.com

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ