শেয়ার করুন বন্ধুর সাথে
Call

খাবার রাঁধার একটি অন্যতম উপাদান হলো পেঁয়াজ। রান্নাঘরের এই মশলাটি খাবারের স্বাদ বাড়ানোর কাজেই বিখ্যাত। পেঁয়াজের রয়েছে বেশ কিছু ভেষজ গুণ। যার ফলে এটি খাবারের স্বাদ বৃদ্ধি পাশাপাশি স্বাস্থ্য ভালো রাখতেও সাহায্য করে। শুধু রান্নাতে নয় কাঁচা অবস্থাতেও রয়েছে পেঁয়াজের বহুবিধ ব্যবহার, বিশেষ করে ঘরোয়া চিকিত্‍সায়। জেনে নিন এমনই কিছু ঘরোয়া চিকিত্‍সার কথা।

দাঁতের ব্যথায়

কাঁচা পেঁয়াজ খুবই কটু গন্ধযুক্ত জিনিস। তাই দাঁতের ব্যথায় এর ব্যবহারে একটু দ্বিধা জাগতেই পারে। কিন্তু এটা খুবই দ্রুত কাজ করে। কাঁচা পেঁয়াজের রস হালকা গরম করে মাঢ়িতে লাগান। ব্যথা দূর হয়ে যাবে।

পোকামাকড়ের কামড়

পিঁপড়া থেকে শুরু করে যেকোনো পোকামাকড়ের বিষ নিষ্ক্রিয় করতে পেঁয়াজের জুড়ি নেই। আক্রান্ত স্থানে এক টুকরো পেঁয়াজ কেটে নিয়ে ঘষতে থাকুন। কিছুক্ষণ জ্বালাপোড়া বা ব্যথা কমে যাবে।

মাথার খুশকি ও চুলকানি দূর করতে

খুশকি এক ধরনের ত্বকের রোগ। এর ফলে মাথা প্রচণ্ড চুলকায়। এই খুশকি ও চুলকানি দূর করতে কাঁচা পেঁয়াজ সাহায্য করে। কাঁচা পেঁয়াজ থেঁতো করে রস করে নিন। এই রস ছেঁকে নিয়ে চুলের গোড়ায় মাথার ত্বকে ভালোভাবে লাগান। আধা ঘণ্টা রেখে চুল ভালোভাবে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু বার এভাবে করুন। খুশকি ও চুলকানি দূর হয়ে যাবে।

বিষফোঁড়া

ফোঁড়াও এক ধরনের চর্মরোগ। অপরিচ্ছন্নতা, ব্যাকটেরিয়ার আক্রমণ ইত্যাদি কারণে শরীরের বিভিন্ন স্থানে ফোঁড়া হতে পারে। কিছু কিছু ফোঁড়া খুব ব্যথা হয় যেগুলোকে বিষফোঁড়া বলে। একটি গোটা পেঁয়াজ ধুয়ে খোসাসহ বেটে নিন। এর সাথে সামান্য চালের গুঁড়া মিশিয়ে ফোঁড়ার ওপর প্রলেপ দিন। শুকিয়ে গেলে পরিষ্কার করে আবার প্রলেপ দিন। ব্যথা কমে যাবে।

তথ্যসূত্র: ফ্রুটস অ্যান্ড ভেজিটেবলস টিপস (সম্পাদিত)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ