• কিভাবে সাপ সঙ্গম এবং প্রজনন করে? তারা কি অযৌন নাকি যৌন?
  • How Do Snakes Mate & Reproduce? Are They Asexual or Sexual?

শেয়ার করুন বন্ধুর সাথে

সাপ ডিম পাড়ার মাধ্যমে বংশবৃদ্ধি করে, তবে এমন প্রজাতিও রয়েছে যারা জীবিত যুবকদের জন্ম দেয়। সাপের প্রজনন নির্ভর করে প্রজাতির পাশাপাশি বাসস্থানের ওপর। বিশ্বের শীতল অঞ্চলে, সাপ শুধুমাত্র বসন্ত এবং গ্রীষ্মে বংশবৃদ্ধি করে, যখন উষ্ণ পরিস্থিতিতে তারা সারা বছর প্রজনন করতে পারে।

অন্যান্য সরীসৃপের মতো, স্ত্রী ও পুরুষ সাপের কোনো দৃশ্যমান বাহ্যিক যৌনাঙ্গ নেই। পুরুষদের একটি হেমিপেনিস (জোড়া লিঙ্গ) থাকে, যা শরীরের অভ্যন্তরে (ক্লোকাতে) শিথিল থাকে এবং উত্থানের সময় লেজের গোড়ায় দ্বিগুণ পুরু হয়ে যায়। মানুষ এবং স্তন্যপায়ী প্রাণীর বিপরীতে, হেমিপেনিস মূত্রনালীর সাথে যুক্ত নয় এবং শুধুমাত্র প্রজনন উদ্দেশ্যে কাজ করে। স্ত্রী যখন সঙ্গমের জন্য প্রস্তুত হয়, তখন সে তার পিঠের ত্বকের গ্রন্থি থেকে একটি বিশেষ গন্ধ (ফেরোমোন) উৎপন্ন করতে শুরু করে। মাটিতে স্লাইড করার সময়, তার ঘ্রাণ ছড়িয়ে পড়ে এবং যদি একজন যৌন পরিপক্ক পুরুষ এটিকে ধরে তবে সে তাকে অনুসরণ করবে। তারপর পুরুষটি তার চিবুক দিয়ে তার মাথার পিছনে আঘাত করে এবং তার উপর হামাগুড়ি দিয়ে মহিলাকে প্রণাম করতে শুরু করে। যখন সে সঙ্গমের জন্য প্রস্তুত হয়, সে তার লেজ বাড়ায়। এই মুহুর্তে, পুরুষটি তার লেজটি তার চারপাশে আবৃত করে, যাতে তাদের লেজের শেষগুলি ক্লোকাতে মিলিত হয় - বর্জ্য পণ্য এবং প্রজনন তরলগুলির প্রস্থান বিন্দু। পুরুষ তার দুটি যৌনাঙ্গ (হেমিপেনিস) নারীর ক্লোকাতে ঢুকিয়ে শুক্রাণু বের করে। সার্পেন্টাইন মিলন সাধারণত এক ঘন্টারও কম সময় নেয়, তবে কখনও কখনও পুরো দিন স্থায়ী হতে পারে। 

মহিলারা বছরে একবার বা দুবার প্রজনন করে। কিছু সাপ জীবন্ত বাচ্চার জন্ম দেয় (একবারে এক থেকে 150টি পর্যন্ত), অন্যরা ডিম পাড়ে (একবারে 1 থেকে 100টি); কেউ কেউ এমনকি দুটিকে একত্রিত করে, ডিমগুলিকে ভিতরে রাখে যতক্ষণ না সেগুলি ফুটে ওঠে এবং তারপরে বাচ্চারা জীবিত হয়। বেশিরভাগ ক্ষেত্রে, স্ত্রী সাপ পাখির মতো ডিমের উপর বসে না, তবে কিছু ক্ষেত্রে তারা জন্মের পর বেশ কয়েক দিন ডিমের পাশাপাশি বাচ্চাদের রক্ষা করে। ওভিপারাস সাপের মধ্যে রয়েছে সমস্ত অজগর, রাজা সাপ, ইঁদুর সাপ, ভুট্টা সাপ এবং দুধের সাপ। সমস্ত বোস, ভাইপার এবং বাগানের সাপ জীবিত জন্মগ্রহণ করে।

সাপ হল ঠান্ডা রক্তের প্রাণী, সম্ভবত অ্যান্টার্কটিকা ছাড়া সমস্ত মহাদেশে সাধারণ। মোট, পৃথিবীতে তাদের 3000 টিরও বেশি প্রজাতি রয়েছে। নিরীহ এবং খুব বিষাক্ত, ছোট (মাত্র কয়েক সেন্টিমিটার লম্বা) এবং বিশাল (10 মিটারের বেশি)। এদের বাসস্থানও অনেক বৈচিত্র্যময়। তারা নোনা বা মিষ্টি জলাশয়ে, জলাভূমি এবং বনভূমিতে, স্টেপস এবং মরুভূমিতে বাস করে। এবং কখনও কখনও তারা বাড়ির terrariums পাওয়া যায়. সাপের প্রজনন মূলত তারা কোন প্রজাতির এবং আবাসস্থলের উপর নির্ভর করে। সরীসৃপদের বেশিরভাগই ডিম্বাকৃতি, তবে তাদের মধ্যে প্রাণবন্ত নমুনাও পাওয়া যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ