আপনি কি ভাবছেন DSLR Camera কিনবেন? কিন্তু কখনও কি ভেবে দেখেছেন কী কী বিষয় মাথায় রেখে আপনি এই DSLR Camera টি নির্বাচন করবেন। কারন একটি ফার্স্টহ্যান্ড DSLR Camera এর দাম বেশ ভালোই। সেই দিক মাথায় রেখে একটি সেকেন্ড হ্যান্ড ভালোমানের ক্যামেরার দামও কিন্তু নেহাত কম নয়। তাই সেকেন্ড হ্যান্ড ক্যামেরা কিনার আগে আমাদের অবশ্যই সেই বিষয়টি সম্পর্কে ভালো ধারণা নিয়ে তারপর কেনা উচিৎ। কারণ কেনার কিছুদিন পরে দেখা গেলো যে ক্যামেরায় বিভিন্ন ডিস্টার্ব দেখা দিচ্ছে। সব টাকাই জলে যেতে পারে। তাই আসুন বন্ধুরা একটি DSLR Camera কেনার আগে আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি জেনে নেই।


কেনো আপনি সাটার কাউন্ট করবেন তার কয়েকটি কারণ আছে। এই কারণ জানার আগে আসুন বন্ধুরা জেনে নেই সাটার কাউন্ট কী। সাটার কাউন্ট হলো যে কোনও ক্যামেরার ব্যবহারের ইতিহাস। অর্থাৎ আপনি যে কয়বার ক্লিক করবেন , কয়বার ছবি তুলবেন, সেই কয়বার সাটার এর কাউন্ট থেকে যাবে। এর ফলে আপনি জানতে পারবেন একজন ইউজার কতবার ক্যামেরায় ক্লিক করেছে, কতদিন যাবত ক্যামেরা ব্যাবহার করছে তা সে জানতে পারবে।

এখন আসুন এগুলো জেনে আপনার লাভ কী হবে। এই ইতিহাস জেনে আপনি যে বিষয় সম্পর্কে বুঝতে পারবেন তা হলো ক্যামেরা যদি কোন ঝামেলা ছাড়া অনেকদিন ব্যাবহার করা হয়ে থাকে তাহলে বুঝতে হবে এই ক্যামেরা আরও দীর্ঘস্থায়ী হবে। কিন্তু কিছুদিন ব্যাবহারের পরে দেখা গেলো ক্যামেরায় বিভিন্ন ধরনের ডিস্টার্ব তাহলে সেই ক্যামেরা কেনা থেকে বিরত থাকায় ভালো। কারণ একজন ভালো ড্রাইভার ভালোভাবে গাড়ি চালালে সেই গাড়ি বেশিদিন টেকসই হবে, আর একজন বাজে ড্রাইভার বাজেভাবে গাড়ি চালানোর জন্য সেই গাড়িতে যেমন ডিসটার্ব দেখা দিতে পারে এটাই স্বাভাবিক। একটি ক্যামেরার ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়।

বন্ধুরা অনেক ভালো মানের ক্যামেরায় আপনি এই সাটার কাউন্টের ইতিহাস ক্যামেরায় ঘেটে পেয়ে যাবেন। কিন্তু যদি না পান সেক্ষেত্রে আপনাকে myshuttercount.com এ গিয়ে একটি ছবি তুলে আপলোড করে দিন দেখবেন সেই ক্যামেরার সাটার কাউন্টের ইতিহাস আপনাকে অনলাইনে শো করবে। অথবা আপনি এই ধরনের আরও অনেক সাইট আছে যেখানে গিয়ে আপনার কাঙ্ক্ষিত ইতিহাস জানতে পারবেন, যেমনঃ CameraShutterCount.com আর একটি সাইট।

বন্ধুরা ভালমানের ক্যামেরা কিনুন এর সঠিক ইতিহাস জেনে এবং এঞ্জয় করুন আপনার ছবিতোলার সময়গুলি। ভালো থাকবান সবসময়, ভালো রাখবেন। ধন্যবাদ সবাইকে।

পোস্টটি ভাললেগে থাকলে লাইক দিয়ে ধন্য করুন, বন্ধুদের সাথে শেয়ার করুন। প্রশ্ন থাকলে তা লিখে ফেলুন এখানে ক্লিক করে

সবাইকে ধন্যবাদ!



Share with your friends