প্রতিদিন সকালে নাস্তার পরে ও রাতে শোয়ার আগে সঠিক নিয়মে দাঁত ব্রাশ করুন, শুধু দাঁত নয় জিহ্বাও পরিস্কার করুন, প্রতিবার খাবারের পর ভালোভাবে কুলকুচি করতে হবে, ঘন ঘন প্রচুর পরিমাণে পানি বা অন্য কোনো তরল পানীয় পান করুন, লালা মুখের দুর্গন্ধ দূর করে, লালা তৈরি করতে লবঙ্গ বা আদা খেতে পারেন ধূমপান ও মদ্যপান এগুলো থেকে দূরে থাকুন, মুখের গন্ধ দূর করতে চা অত্যন্ত কার্যকর, এক কাপ চায়ে কিছু পুদিনার পাতা বা লবণ দিয়ে কুলকুচি করে নিন। মুখের দুর্গন্ধ নিমেষেই দূর হয়ে যাবে। লেবু শুধু খাবারের স্বাদই বাড়ায় না, দূর করে মুখের দুর্গন্ধ। খাবারে নিয়মিত লেবু খেলে মুখের দুর্গন্ধের সঙ্গে দূর হবে শরীরের বাড়তি মেদও। সুস্থতার জন্য নিয়মিত মুখ ও দাঁতের চেকআপ করতে হবে। এছাড়া নিয়মিত ধুমপান, মাদক সেবন, দাঁত ও মাড়ির ইনফেকশন, ফুসফুস-লিভারের অসুখ, সাইনোসাইটিস, ডায়াবেটিস ও জ্বর হলে মুখে দুর্গন্ধ হতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মুখে দূর্গন্ধ শুধু মুখ থেকে হয় এমন নয়।liver disease, kidney disease, respiratory disease ইত্যাদি সমস্যা থেকেও হতে পারে। তাছাড়া পায়খানা ক্লিয়ার না হলে, কোষ্টকাঠিন্য থাকলেও হতে পারে। বেশি বাশি পানি ও ফাইবার জাতীয় খাবার খান। শরিরে অসুস্থতা বোধ হলে ডাক্তার দেখান। মুখে দুর্গন্ধ হলে মাউথ ওয়াস ব্যবহার করুন। আঁকা বাঁকা দাঁত হলে ফ্লস ব্যবহার করুন। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মুখে দুর্গন্ধ ডায়বেটিসের একটি উপসর্গ বটে।তাই আপনি ডায়বেটিসটা একটু চেকআপ করতে পারেন।যদি মুখে দুর্গন্ধ স্বাভাবিক কারনে হয় তাহলে নিম্নোক্ত টিপসগুলো মানতে পারেনঃ রাতে ব্রাশ করে ঘুমাতে যাওয়া। সকালে ব্রাশ শেষ করে আদা চিবিয়ে ফেলে দিন বা খেয়ে নিন। তা না করতে পারলে সকালে ব্রাশ শেষে মাউথ ওয়াশ বা পেপসোডেন্ট মুখে নিয়ে কুলকুচি করুন। ধূমপান ছেড়ে দিন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ