আপনি অ্যাপ বানাতে চান । অ্যাপ বানানোর অনেক উপায় আছে । অ্যাপ বানানোর সবথেকে কঠিন উপায় হলো প্রোগ্রামিং ভাষা দিয়ে নিজে নিজে অ্যাপ বানানো আর সবথেকে ভালো উপায় হলো অন্য অ্যাপ বা ওয়েবসাইট দিয়ে অ্যাপ বানানো । 

আপনাকে আমি অ্যাপ দিয়ে অ্যাপ বানানোর পদ্ধতিটা রেকমান্ড করবো । আমি নিজে এরকম করে কলেজ এর বিজ্ঞান মেলায় একটা প্রজেক্ট বানিয়েছি । কোনো প্রকার প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ব্যাবহার না করেই । sketch ware app টি ফ্রী তে অসাধারণ অ্যাপ বানানোর জন্য বেস্ট একটি অ্যাপ। ইউটিউব থেকে বা বিভিন্ন ওয়েবসাইট এ এই অ্যাপ নিয়ে নানা রকম অ্যাপ বানানোর টিউটোরিয়াল আছে।আপনি সেখান থেকে খুব সহজে বানাতে পারবেন। 

আপনি যেহেতু ইনফরমেশন ভিত্তিক অ্যাপ বানাতে চাচ্ছেন । তাই আপনি ইউটিউব এ Information app sketch ware লিখে সার্চ করলেই অনেক অনেক টিউটোরিয়াল পাবেন। এরপর আপনি নিজে নিজে বুজতে পারবেন কিভাবে কোন অপশন কাজ করে । 

এর পর ইচ্চা মত অ্যাপ বানান । এখন খুব ভালো ডিজাইন এর অ্যাপ বানাতে হলে আপনাকে আপনার সৃজশীলতা ব্যাবহার করতে পারেন । কারণ , ডিজাইন করা সম্পূর্ণ নিজের ব্যাপার। এবার অ্যাপ বানাতে পারলেন । 

কিন্তুু এ টা play store এ add করতে চান। অ্যাড করা কোনো জটিল ব্যাপার না । ব্যাপার হলো আপনাকে অর্থ ব্যয় করে হবে । গুগোল প্লে স্টোরে এ অ্যাপ অ্যাড করতে একটি ডেভেলপার id লাগে । 

আর এটি করতে 25 ডলার খরচ করতে হবে । গুগোল কনসোলে অ্যাপ ব্যবহার করে pay করে নিয়ে ডেভেলপার আইডি বানিয়ে আপনি , খুব সহজে প্লে স্টোরে আপনি যত ইচ্চা তত অ্যাপ অ্যাড করে দিতে পারবেন। একবার গুগোল ডেভেলপার আইডি করলেই আপনি অ্যাপ টি গুগোল কনসোলে অ্যাপ এর অ্যাড অ্যাপ অপশন এ গিয়ে অ্যাপ এর ইনফরমেশন, কাজ, প্রাইভেসি দিয়ে অ্যাপ আপলোড দিতে পারবেন ।

এরপর গুগোল আপনার অ্যাপ টি কয়েক দিন / ঘণ্টার মধ্যেই রিভিউ করে অ্যাপ্রভ দিবে যদি সব ঠিক থাকে ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ