শেয়ার করুন বন্ধুর সাথে

একটি তাজা গোলাপ থেকে শুধুমাত্র পাপড়ি গুলো নিয়ে নিন। গোলাপের পাপড়ি গুলো ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। পাত্রে পাপড়ি গুলো রেখে সেখানে ফোটানো বিশুদ্ধ পানি ঢালুন। খুব বেশি পানি দেবেন না। কেবল মাত্র পাপড়ির ওপর পর্যন্ত পানি দেবেন। মাঝারী আঁচে ঢাকনা দিয়ে চুলায় বসিয়ে দিন। গোলাপের পাপড়ি রঙ হারালে এবং পানির উপরে হালকা তেল ভেসে উঠলে চুলা থেকে নামিয়ে ফেলুন। একটি বোতলে ভরে ফ্রিজে রেখে দিন.... আর কৃত্রিম ভাবে তৈরী করতে হলে কাঁচের পাত্রে অটো ডি রোজ এর সঙ্গে ম্যাগনেসিয়া দিয়ে ভালোভাবে নাড়াতে হবে। এই পদার্থ দুটি ভালোভাবে মেশানোর পর তাতে পরিমাণ মতো চোয়ান জল ঢেলে দিতে হবে। এর পর পাত্রটি তিন চারদিন ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে। তিন/চার দিন পর মিশ্রণ ফিল্টার পেপারে ছেঁকে নিলে খুব ভালো গোলাপ জল পাওয়া যাবে। উল্লেক্ষ, চোয়ান জল হলো বাষ্পীকৃত পানি, বৃষ্টির পানি ব্যবহার করলে আরো ভালো...

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

যেভাবে করবেনঃ পাঁচটি তাজা গোলাপ থেকে পাপড়ি ছড়িয়ে নিতে হবে। গোলাপের পাপড়ি গুলো ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। একটি পাত্রে এক লিটার পরিমাণ ফোটানো পানির ভেতর পাপড়ি ছেড়ে দিন। এবার পাত্রটিকে মাঝারী আঁচে ঢাকনা দিয়ে চুলায় বসিয়ে দিন। গোলাপের পাপড়ি রঙ হারালে এবং পানির পরিমাণ অর্ধেক হয়ে আসলে চুলা থেকে নামিয়ে আনতে হবে। ঠাণ্ডা হলে পাপড়ি ছেকে পানিটি একটি বোতলে ভরে ফ্রিজে দীর্ঘ দিন সংরক্ষণ করতে পারবেন। এবার নানা প্রয়োজনে ব্যবহার করুন সহজেই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

১ কাপ ফ্রেশ গোলাপের পাপড়ি (২ টি গোলাপ, কোনভাবেই ফুলের দোকানের কেমিক্যাল দেয়া ফুল নেবেন না। এমন ফুল নিন যাতে আপনি নিশ্চিত থাকতে পারেন যে এতে কোন কীটনাশক বা অন্য কেমিক্যাল ইউজ করা হয় নি। - ২ কাপ ডিসটিলড পানি (distilled water) । কলের পানি ব্যবহার করলে গোলাপজল বেশিদিন ভালো থাকবে না। যা করবেন- - প্রথমে ফ্রেশ গোলাপের পাপড়ি গুলো নিন। গোলাপ যত ফ্রশ হবে গোলাপ জলের কোয়ালিটি তত ভালো হবে। আলাদা আলাদা জাতের গোলাপ ব্যবহার করবেন না। এতে গোলাপজলের ঘ্রান বিগড়ে যেতে পারে। - পরিষ্কার পাতিল অথবা সসপ্যানে গোলাপের পাপড়ি রেখে তার উপরে পানি ঢালুন। - এবার পাত্রটির মুখ ঢেকে খুবই কম আঁচে চুলায় বসান। মনে রাখবেন কোনভাবেই যেন পানি ফোটা শুরু না করে অথবা গোলাপ সিদ্ধ না হয়ে যায়! যদি গোলাপ পাপড়ি তাড়াতাড়ি সিদ্ধ হয়ে পানির রঙ নীল হয়ে যায় তবে ধরে নেবেন আপনার গোলাপজল তৈরি করা হয় নি। - হালকা গরম পানিতে ১০-১৫ মিনিট গোলাপ পাপড়ি রাখুন। তারপর পাত্রটি চুলা থেকে তুলে নিন। শেষে এসে আপনার পানি হালকা গোলাপি/লাল হতে পারে। - পানি থেকে পাপড়ি ছাঁকনি দিয়ে আলাদা করে নিন। এবার পানি পুরোপুরি ঠাণ্ডা করুন। ঠাণ্ডা হবার পর পানি আপনার পছন্দের পাত্রে ভরে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। দেরি করবেন না। - এভাবে তৈরি গোলাপজল ১ সপ্তাহ পর্যন্ত ব্যবহার করতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ