বাচ্চা দুধের জন্য কান্না করে দুধ না দিলে রাতে ঘুমাইনা৷৷


শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

ধন্যবাদ প্রশ্ন করার জন্য।

আপনি বেশ কিছু পদ্ধতি অবলম্বন করতে পারেন যা আপনাকে আমি বলছি জেনে রাখুন

  • আপনি স্তনে তিতা কিছু লাগিয়ে রাখবেন,অর্থাৎ যখন বাবু দুধ চাইবে তখন স্তন নিপলে নিমপাতা বেটে লাগাবেন এতে মুখে নিতেই তিতার কারনে খাবে না। তবে হুট করেই এরকম করবেন না বা টানা বন্ধ করবেন না অন্তত দিনে ১ বার দুধ দিবেন  যা রাতে ঘুমানোর সময় আর দিনের বেলায় অন্যান্য কিছু খাবার, ফলমূলাদি খাওয়ায়ে পেট ভরাবেন।
  • রাতে যখন দুধ চাইবে তখন এক কাজ করবেন,সেটা হলো সাদা প্লাস্টিক কস্টেপ দিয়ে আপনার স্তনের নিপলের উপর লাগিয়ে দিবেন যাতে নিপল স্বাভাবিক এর মত থাকে এতে নিপল মুখে নিলেও দুধ পাবে না তখন টানাটানি করে না পাওয়ায় নিজেই ব্যর্থ হয়ে ঘুমিয়ে পড়বে।
  • বাবুর পেট সব সময় ভরা রাখার চেস্টা করবেন তবে জোর করে নয়।
  • বুকের দুধ খাওয়ানোর সময় আস্তে আস্তে কমাতে থাকুন এবং একবার খাওয়ানোর পর আরেকবার খাওয়ানোর মধ্যে যেন অনেকটা সময়ের পার্থক্য থাকে।
  • ঘুমানোর সময় বাচ্চা যেভাবে শুয়ে বুকের দুধ খেতে অভ্যস্ত, সেই ভাবে শুয়ে তাকে ঘুম পাড়াবেন না। এমন পোশাক পরবেন না, যাতে বাচ্চা সহজেই বুকের দুধ খেতে পারে। দুপুরবেলার দিকে বাচ্চাকে কোলে শুইয়ে ঘুম পাড়ান।এবং এমন ভাবে সুইবেন যেনো বাচ্চা বুকের দুধ বের করে খেতে না পারে।
  • আদর করে দুধ খাওয়ার অভ্যাস ভোলাবার চেষ্টা করুন। ধমকে বা বকে কোনও কাজ হয় না, বরং হিতে বিপরীত হয়, এতে বাচ্চা বাবা মায়ের প্রতি মানুসিক ভয় ঢুকে যায়।
তবে মনে রাখবেন যদি আপনার স্তনে পর্যাপ্ত পরিমানে দুধ থাকে ও বাচ্চাকে কম দুধ দেওয়ায় আপনার স্তন ব্যথা করতেছে সেক্ষেত্রে বাচ্চাকে দুধ খাওয়ান ও হুট করেই দুধ দেয়া বন্ধ কখনোই করবেন না বাচ্চাকে দুধ দিবেন যা অল্প।  এছাড়াও বাচ্চা কাঁদলে কোন সময় কাদলে তাকে আর বুকের দুধ দেবেন না। অন্যভাবে ভোলানোর চেষ্টা করুন। আপনার বাচ্চা কী ভালোবাসে বা কী করতে পছন্দ করে সেটা আপনি সবথেকে বেশি জানেন।সেভাবেই তাকে ভোলান।
রাতে ঘুমের মাঝে উঠে অভ্যাসবশত বাচ্চা বুকের দুধ খাওয়ার বায়না করতেই পারে। তাকে সোজা করে কোলে নিয়ে আপনার কাঁধে মাথা রেখে ঘুম পাড়ানোর চেষ্টা করুন।
এভাবে নানান কৌশলে বাচ্চাকে বুকের দুধ খাওয়া বন্ধ করতে পারেন।তবে বাচ্চার খুব খিদা পেলে অবশ্যই দুধ দিবেন তবে পরবর্তীতে তা যেনো সামান্য হয় আর যেহেতু ২ বছর সেক্ষেত্রে বাহিরের খাবার দিবেন সব সময় অর্থাৎ সে যখন ইচ্ছে যা খেতে চায় খাওয়বেন।
তবে ভালো কিছু খাওয়াবেন, বাজারের খোলা খাবার,তেলের খাবার,দোকানের বাজে খাবার, বিস্কুট, সহ ইত্যাদি বাজে খাবার দিবেন না।বাচ্চাকে ফলমূলাদি খেতে দিবেন,আঙ্গুর খাওয়ানোর চেস্টা করবেন।

আশা করি বুঝতে পারছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
charu

Call

জামিয়ার ভাই আপনাকে ধন্যবাদ।

একটি কথা না বললেই নয় যে, ছেলে বা মেয়ে বাচ্চা ভেদে কত দিন একজন মা তার সন্তান কে বুকের দুধ পান করাতে পারবেন তা পবিত্র কোরআনে বর্ণিত আছে। সুতরাং বাচ্চার বয়স ঐ সীমায় পৌঁছে গেলে অবশ্যই মায়ের দুধ পান করানো বন্ধ করা উচিৎ কারণ ইসলামের বিধানগুলি তে হেকমত ও বরকত রয়েছে যা আমরা জ্ঞান স্বল্পতায় বুঝিনা।


সন্তানের প্রানহানির আশংকা না থাকলে শুধু কান্না করার কারণে "অবশ্যই দুধ দিতে হবে" এরকম কথা বলা কি উচিৎ হবে?

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ