শেয়ার করুন বন্ধুর সাথে
Jobedali

Call

আমরা জানি কারেন্ট ট্রান্সফরমারের দুইটি প্রধান অংশ হচ্ছেঃ

  1. টারিং পার্ট এবং
  2. কন্ট্রোলিং পার্ট।

মিটারিং পার্টে শুধু কারেন্টের রেটিং কে মিটারের মাধ্যমে দেখানো হয়। প্রাইমারি কারেন্ট যাই হোক না কেন সেকেন্ডারি কারেন্ট ৫ অ্যাম্পিয়ারের নিচে দেখাবে।

কন্ট্রোলিং পার্টে কারেন্ট ট্রান্সফরমার অনাকাঙ্ক্ষিত ফল্ট থেকে ডিস্ট্রিবিউশন লাইন কে রক্ষা করে।

(CT) কারেন্ট ট্রান্সফরমারের কন্ট্রোলিং পার্ট

কন্ট্রোলিং শব্দের অর্থ নিয়ন্ত্রণ করা। আমরা জানি যে রিলে, ম্যাগনেটিক কন্টাক্টর, টাইমার ইত্যাদি দিয়ে মূলত ইলেকট্রিক্যাল লাইন কে নিয়ন্ত্রণ করা যায়।

আমরা অনেকেই ট্রিপিং সার্কিটের নাম শুনেছি এবং এর সম্পর্কে সবারই কম বেশি ভাল ধারণা আছে। কারেন্ট ট্রান্সফরমারের সাথে রিলে এবং সার্কিট ব্রেকার নিয়ে ট্রিপিং সার্কিট গঠিত হয়।

লাইনে যখন কোন অনাকাঙ্ক্ষিত কারেন্ট প্রবাহিত হয় তখন লাইন কে ট্রিপিং সার্কিটের সাহায্যে অনাকাঙ্ক্ষিত কারেন্ট থেকে রক্ষা করা হয়।

ট্রিপিং সার্কিটে ৩টা গুরুত্বপূর্ণ অংশঃ

  1. রিলে কয়েল
  2. রিলে কন্টাক্ট
  3. ট্রিপিং কয়েল

ট্রিপিং সার্কিটের কাজঃ

যখন লাইনে কারেন্ট ট্রান্সফরমারের রেটিং (১৫০) কারেন্ট থেকে অতিরিক্ত কারেন্ট প্রবাহিত হয় তখন অতিরিক্ত কারেন্ট বাইপাস হয়ে চলে যায় রিলে কয়েলে।

রিলে কয়েলে যখন কারেন্ট প্রবেশ করে তখন কয়েল এনার্জাইসড হয়ে রিলে অফ স্টেট থেকে অন স্টেটে যায়। ডিসি সোর্স একটিভ অবস্থায় থাকে, যখন রিলে সুইচ অন হয় ঠিক তখনিই সার্কিট সম্পূর্ণ করে এবং ট্রিপিং কয়েল এনার্জাইসড হয়। যখন ট্রিপিং কয়েল এনার্জাইসড হয় তখন সার্কিট ব্রেকারের কয়েল সাথে সাথে এনার্জাইজড হয় এবং লাইন কে ডিসকানেক্ট করে দেয়।

এইভাবে কারেন্ট ট্রান্সফরমার যে কোন লাইন কে অনাকাঙ্ক্ষিত কারেন্ট ( শর্ট সার্কিট কারেন্ট, ওভার কারেন্ট) থেকে রক্ষা করে।

সাধারণত কারেন্ট ট্রান্সফরমার, ট্রান্সফরমারের প্রাইমারি এবং সেকেন্ডারি সাইডে ব্যবহার করা হয়। কারেন্ট ট্রান্সফরমারের মূল উদ্দেশ্য হলো উচ্চ ভোল্টেজে কারেন্ট পরিমাপ করা, লাইন কে ফল্ট থেকে রক্ষা করা এবং সাথে সাথে ট্রান্সফরমার কে ও রক্ষা করা। লাইনে কোন অনাকাঙ্ক্ষিত ফল্ট সৃষ্টি হওয়ার সাথে সাথে খুব কম সময়ে ট্রিপিং সার্কিটের সাহায্যে লাইন কে ডিসকানেক্ট করে রক্ষা করা।


 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ