user-avatar

Md Shamim Mia

◯ shamimexp

বিক্রয়মূল্য শুনে কাস্টমার বলে এত দাম কেন? ওখান থেকে এত দিয়ে নিয়েছি? আপনি সবসময় দাম বেশি চান কেন?
এত দাম কেন? ওখানে এত, আমি সেদিনও কিনেছি, আপনার এখানে অনেক দাম। এইসব কথা আমরা প্রায়ই শুনি এবং মজার ব্যাপার হচ্ছে আমরা নিজেরা কম বেশি বলিও। এটা আমাদের সবার মুখে গেঁথে গেছে এমন অবস্থা। আমরাও কিন্তু কিছু কেনার সময় এরকম টাইপের কথা (দাম কমাইয়া বলেন ভাই, আগের ঈদে এত দিয়ে নিছি, এইসেই কত কি) বলে থাকি।

তাই কেউ দাম কষাকষি করলে এটাকে ডিস্টার্বিং মনে না করা যাবেনা। কাস্টমারকে বুঝাতে হবে পণ্যের দাম কি আসলেই বেশি নাকি কোন না কোন কারণে কাস্টমারের কাছে দাম বেশি মনে হচ্ছে। সেক্ষেত্রে করণীয়:


১. প্রথমতো আপনার পণ্যের বর্ণনা দিন, ধরলাম আপনার পণ্য বিরিয়ানি, যার প্যাকেট প্রতি মূল্য ১৫০ টাকা। কেউ বললো ১০০ টাকা করে অভাব নাই ভাই।

আপনার বুঝাতে হবে কেন এটার দাম ১০০ না হয়ে ১৫০ টাকা। উত্তর হতে পারে, আমি দেশী মুরগি দিয়ে রান্না করেছি। কেনা মশলার পরিবর্তে আমি হাতে বাটা মশলা, ভালো তেল ইত্যাদি ব্যবহার করেছি। সবকিছুই বাসায় নিজের হাতের তৈরি করা হয় এবং সম্পূর্ণ স্বাস্থ্যসম্মত উপকরণ দিয়ে রান্না করি। এসব অল্প বাড়তি খরচ করলে খাদ্যের মান বাড়ে বিধায় আমার বিরিয়ানির স্বাদ অন্যদের থেকে আলাদা। আমি চাই কয়েক টাকা বেশি দিয়ে হলেও কাস্টমার যেন সেরা স্বাদটা পায়। তাই অনন্য জিনিসের দামতো একটু বেশি হবেই। তাই অন্যান্য/সাধারণ বিরিয়ানির সাথে তুলনা করায় আপনার কাছে দাম বেশি মনে হচ্ছে। গুণেমানের দিকটা বিবেচনা করলে দামটা মানানসই।


২. বর্ণনা দেওয়ার পরেও যদি না বুঝে, তবে আপনার পণ্য তৈরির কার্যকলাপের কিছু ছবি অবশ্যই আপনার পেজে থাকবেই, সেটা দিতে পারেন। এতে তার আস্থা অর্জিত হবে। একবার টেস্ট করবে করবে এমন একটা চিন্তা কাজ করবে। অর্ডার করে একবার ভালো তো বারবার অর্ডার।

৩. এরপরেও কাজ না হলে আপনার রিভিউ দেখান। আপনার স্যাটিস্ফাইড কাস্টমারদের কিছু রিভিউ দেখতে পেলে তার আস্থা বাড়বে। তবে ম্যাসেজে প্রদান করা রিভিউ থেকে পেজের/ওয়েবসাইটের রিভিউ কাস্টমারকে বেশি আকৃষ্ট করে।

এরপরও যদি কাজ না হয় কাস্টমারকে বলুন আপনি অন্য/সাধারণ বিরিয়ানি আর এই বিরিয়ানি দুইটাই একদিন অর্ডার করুন তারপর দেখে পার্থক্য নির্ণয় করুন। এরপর আপনি নিজেই সিদ্ধান্ত নিন। কাস্টমার হলো লক্ষী। কিনুক আর না কিনুক; আজ জানুক, কাল কিনবে। তাদের সাথে খারাপ ব্যবহার থেকে বিরত থাকুন।

আর একটা কথা বলা বাঞ্ছনীয় যে নিশ্চয়ই উদ্যোক্তা ভাই-বোনেরা ইচ্ছা করে বেশি দাম ঠিক করে না। তারা সঠিক দামে সর্বোচ্চটা দিতে চেস্টা করে। সবাই এক একজন আর্টিস্ট। তাদের কার্যকলাপ বেশ সৃজনশীল।


Bissoy Answers- এ আমি ৩০০×৩০০ পিক্সেল মাপের প্রোফাইল পিকচার আপলোড করছি কিন্তু তাতেও আপলোড হচ্ছেনা। এখন আমার করনীয় কি? আমার প্রোফাই পিকচার PNG ফরামটের। প্রোফাইল পিক আপডেট করতে গেলে নিচের ছবির মতো দেখাচ্ছে..