Call

জন্ম নিবন্ধনের জন্য যেসব জায়গায় যেতে পারেন:
১. ইউনিয়ন পরিষদ কার্যালয় 
২. পৌরসভা 
৩. সিটি কর্পোরেশন অফিস 
৪. সিটি কর্পোরেশনের আওতাধীন ওয়ার্ড কমিশনারের অফিস 

প্রয়োজনীয় কাগজপত্র:
জন্ম যদি কোন হসপিটালে/ ক্লিনিকে হয় তাহলে হসপিটাল/ ক্লিনিকের সার্টিফিকেট/ছাড়পত্র/, এস.এস.সি সনদ এর ফটোকপি/ পাসপোর্টের ফটোকপি/আইডি কার্ডের ফটোকপি এবং এলাকার জনপ্রতিনিধী যেমন-ওয়ার্ড কমিশনার/ ইউনিয়ন পরিষদ/ পৌরসভার  চেয়ারম্যান কর্তৃক নাগরিকত্ব সনদ এর ফটোকপি।

জন্ম নিবন্ধন কিভাবে করতে হবে:
ব্যাক্তি যে এলাকায় বসবাস করেন যেমন- শিশুসহ বয়স্ক নাগরিক যারা এর আগে জন্ম নিবন্ধন করেনি তারা প্রথমে জন্ম নিবন্ধনের একটি ফরম সংগ্রহ করবেন।  আপনি যদি গ্রামে বাস করেন তাহলে ফরম পাবেন ইউনিয়ন  পরিষদ অফিসের সেক্রেটারীর কাছে।  আর শহরে বাস করলে পৌরসভার কমিশনার ও চেয়ারম্যান এর কাছে। সিটি কর্পোরেশন হলে বিভিন্ন ওয়ার্ড কমিশনারের কাছে এবং সিটি কর্পোরেশনের নির্ধারিত অফিস বা জন্মনিবন্ধন শাখায়ও ফরম পাওয়া যাবে। ফরমটি  ভালো করে পড়ে বুঝে তা পূরণ করতে হবে।  প্রয়োজনে বুঝতে ও পূরন করতে অসুবিধা হলে যে অফিস থেকে ফরম নিচ্ছেন সে অফিসের  কারো সহযোগিতা নিন।

আর চাকরিদাতাকে দিতে হলে তাকে ইমেইল করে জন্ম নিবন্ধন এর স্ক্যানকপি পাঁঠিয়ে দিতে পারেন। অথবা তিনি যদি ডাকযোগে চান, তবে ফটোকপি ডাকযোগে পাঁঠিয়ে দিতে পারেন।

তথ্যসূত্র: http://www.infokosh.gov.bd/atricle/%E0%A6%9C%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%AE-%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%AC%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A7%E0%A6%A8

Talk Doctor Online in Bissoy App