শেয়ার করুন বন্ধুর সাথে
Alam

Call

পাওয়ার ফ্যাক্টর ইমপ্রুভ কেন করা হয় 

মুলত সার্কিটের রেজিস্টিভ উপাদান প্রকৃত পাওয়ার ব্যয়ের জন্য দায়ী। আর রিয়্যাক্টিভ উপাদান অনাকাঙ্ক্ষিত রিয়্যাক্টিভ কারেন্ট তৈরির জন্য দায়ী যা প্রকৃতপক্ষে কোন পাওয়ার খরচ করে না। Cosθ-র মান হ্রাস পেলে সার্কিটে এই অযাচিত কারেন্টের মান বৃদ্ধি পায়। তাই কারেন্টকে নিয়ন্ত্রণে রাখার জন্য পাওয়ার ফ্যাক্টর অর্থাৎ Cosθ ইমপ্রুভ করা দরকার।    

কারেন্ট বাড়লে সার্কিটে রেজিস্টিভ লস যেমন বৃদ্ধি পায় তেমনি সার্কিটে ব্যবহৃত  অন্যান্য উপকরন যেমন- ক্যাবল, সার্কিট ব্রেকার, ফিউজ ইত্যাদি বর্ধিত কারেন্টের কথা চিন্তা করে নির্বাচন করতে হয়। ফলে ব্যবহারকারীকে অপেক্ষাকৃত বেশি অর্থ ব্যয় করতে হয়।    

এতো শুধু স্থাপনা ( ইন্সটলেশন ) ব্যয়, যা গ্রাহকের এককালীন খরচ। এছাড়া প্রতিমাসে বিদ্যুৎ বিলের সাথে পাওয়ার ফ্যাক্টর ইমপ্রুভমেন্ট পেনাল্টি হিসেবে গ্রাহকে অতিরিক্ত বিল পরিশোধ করতে হয়। অবশ্য এ পেনাল্টি শুধু শিল্প ও কলকারখানার গ্রাহকদের জন্য প্রযোয্য; আবাসিক গ্রাহকদের এ অতিরিক্ত বিল দিতে হয় না।    

অপরদিকে উল্লেখিত অযাচিত রিয়্যাক্টিভ উপাদান কারেন্ট যে রেজিস্টিভ লস বৃদ্ধি করে তা মূলত তাপশক্তি হিসেবে প্রকাশ পায়, যা সিস্টেমের স্থিরতা নষ্ট করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ