অক্সিজেন পৃথিবীতে প্রাপ্ত সবচেয়ে সাধারণ রাসায়নিক উপাদান । এটি বায়ু তৈরির অন্যতম প্রধান উপাদান এবং এটি সমস্ত গাছপালা এবং প্রাণীর বেঁচে থাকার জন্য প্রয়োজনীয়। বিজ্ঞানীরা রাসায়নিক উপাদানগুলি আবিষ্কারের পর বিভিন্ন প্রতীক দিয়ে প্রকাশ করেন। তেমনি অক্সিজেনের প্রতীক হ’ল O.

বায়ুমণ্ডলের প্রায় এক পঞ্চমাংশ হল অক্সিজেন। পানির নয় দশমাংশে (ওজন অনুসারে) অক্সিজেন থাকে। এটি প্রকৃতিতে সরাসরি পাওয়া যায় না। বিজ্ঞানীরা বায়ুতে থাকা অন্যান্য গ্যাস থেকে Oxygen আলাদা করে থাকেন।


অক্সিজেন এর বৈশিষ্ট্য
পারমাণবিক সংখ্যা 8
পারমাণবিক ভর 15.9994
গলনাঙ্ক 8218.4 ° C (61361.1 ° F)
স্ফুটনাঙ্ক −183.0 ° C (7297.4 ° F)
ঘনত্ব (1 ATM, 0 ডিগ্রি সেন্টিগ্রেড) 1.429 গ্রাম / লিটার
জারণ অবস্থা −1, −2, +2
ইলেকট্রন কনফিগারেশন 1s22s22p4


মুক্ত অবস্থায় অক্সিজেনের রঙ, গন্ধ বা স্বাদ কিছুই নেই। এটি -297° F (-183° C) এর নীচে তাপমাত্রায় ফ্যাকাশে নীল তরলে পরিণত হয় এবং প্রায় -360° F (-218° C) এ কঠিন হয়ে যায়। অক্সিজেন অন্যান্য অনেক উপাদানের সাথে মিশে সহজেই যৌগিক পদার্থ তৈরি করে। সর্বাধিক প্রচলিত যৌগ হ’ল পানি (H20), যা দুটি হাইড্রোজেন পরমাণু এবং একটি অক্সিজেন পরমাণু নিয়ে গঠিত।

অক্সিজেনের একটি ফর্ম বা রূপ হ’ল ওজন (O3) যা দেখতে ফ্যাকাশে নীল গ্যাস। এটি বিস্ফোরক এবং বিষাক্ত। এটি উপরের বায়ুমণ্ডলে পাওয়া যায়। পৃথিবীর বায়ুমন্ডল রক্ষার জন্য এটি সহায়ক ভূমিকা পালন করে। এটি সূর্য থেকে ক্ষতিকারক রশ্মিকে পৃথিবী পৃষ্ঠে আসতে বাধা দেয়।


অক্সিজেন এর ব্যবহার


বেচে থাকার জন্য প্রতিটি প্রাণীর অক্সিজেন দরকার। শ্বাস নেওয়ার সময় বাতাসের Oxygen শরীরে কার্বন এবং হাইড্রোজেন উপাদান এর সাথে মিলিত হয়। যা প্রাণীর শরীরে শক্তি যোগাতে সাহায্য করে।

এরপর নিশ্বাসের সাথে কার্বন এবং অক্সিজেন নামক একটি যৌগিক পদার্থ বের হয়ে যায় যাকে আমরা কার্বন ডাই অক্সাইড বলে থাকি। অন্যদিকে গাছপালা সালোকসংশ্লেষণ নামক একটি প্রক্রিয়ার অংশ হিসাবে সেই কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে । সালোকসংশ্লেষণের সময় উদ্ভিদ সমূহ কার্বন ডাই অক্সাইডকে ভেঙে পূনরায় কার্বন এবং অক্সিজেন এ পরিণত করে ফেলে। এরপর তারা কার্বন ব্যবহার করে এবং বায়ুতে অক্সিজেন ছেড়ে দেয়।



এছাড়াও রোগীদের শরীরে অক্সিজেনের অভাব হলে চিকিৎসকরা তাদের কে বিশুদ্ধ অক্সিজেন সরবরাহ করে থাকেন। তাছাড়া তরল অক্সিজেন রকেট ইঞ্জিনগুলি জ্বালানীতে ব্যবহৃত হয়।


শেয়ার করুন বন্ধুর সাথে