অনেকেই আছেন যারা বলেন “ কি বলব ভাই শিখতে শিখতে বাদ দিয়ে দিলাম ইংরেজি শেখা, শেষ পর্যন্ত আর শেখা হলোই না। ” মূলত আমরা গ্রামারের নিয়ম অনুসরণ করে ইংরেজি শিখতে চাই আসলে ইংরেজি গ্রামার দেখে ইংরেজি শেখা কঠিন কাজ। সবসময় গ্রামারের নিয়ম মানা সম্ভব হয়না৷ ইংরেজি যদি শিখতে চান তাহলে আগে ইংরেজি গ্রামার নয়, ইংরেজি ভাষাকে আয়ত্ত করে ফেলেন। ইংরেজি আয়ত্ত করতে চাইলে আপনাকে প্রচুর ইংরেজি পড়তে হবে। আমাদের দেশে ইংলিশ ফর টুডে বই ক্লাস ওয়ান থেকে দেওয়ার একটাই মানে সেটা হলো ইংরেজি শোনা এবং শিখে ফেলা। তারই সাথে ইংরেজিতে রিডিং স্কিল ভালো করা। প্রাথমিকের প্রায় গোটাতেই ইংরেজি গ্রামারের ব্যবহার দেখা যায়না। তবে ক্লাস ফোর বা ফাইভের বইয়ে শুধুমাত্র বোঝার সুবিধার্থে হয়ত দুই একটা ব্যবহার উল্লেখ করা হয়েছে।


ইংরেজি কিভাবে শেখা উচিৎ?

ইংরেজি গ্রামার এবং শব্দভাণ্ডার জানলেই হয়না। অনুধাবন করার ক্ষমতা লাগে। ইংরেজি শব্দভান্ডারের পেছনে দৌড়াদৌড়ি না করে যদি ইংরেজি পড়ে সেটাকে বুঝার চেষ্টা করি তাহলে ইংরেজি শেখাটা স্বার্থক হবে। দ্রুত ইংরেজি শেখা সম্ভব হবে। প্রতিদিন ইংরেজি খবরের কাগজ এবং ওয়ান থেকে টুয়েলভ পর্যন্ত ইংরেজির ইংরেজি ফর টুডে বই পড়লে ইংরেজি ভীতি অনেক দূরে চলে যাবে। চেষ্টা করুন বইগুলো ৩০ দিনের মধ্যেই পড়ে শেষ করার। আর প্রতিদিন ৩০+ ইংরেজি খবরের কাগজ পড়ার তাহলে অনেক কিছুই সহজ হয়ে যাবে৷ মাত্র ৩ মাসেই ইংরেজি ভালোভাবে বুঝতে পারবেন এবং ১ বছরে ইংরেজি শক্ত হয়ে যাবে।

ফেসবুকের মাধ্যমে ইংরেজি শিক্ষা

সার্চ ইংলিশ নামক একটি ইংরেজি গ্রুপ আছে। যেখানে ইংরেজিতে প্রায় সকল পোস্ট পাওয়া যায় এবং সেখানে এক বছর সময় দিলেই ইংরেজি শেখা সহজ হয়ে যায়। নিয়মিত নিজের টাইমলাইনে ইংরেজি পোস্ট বা ভিডিও পোস্ট করেও ইংরেজি শেখা সম্ভব। তবে লজ্জা পেলে মোটেও চলবেনা। ভুল হোক ইংরেজি চর্চা থামানো যাবেনা। ইংরেজি সম্পূর্ণ নিজের ইচ্ছার ব্যপার সময় দিলে পারবেন না দিলে পারবেন না। তাই সকল প্রকার ক্ষেত্রে ইংরেজি শেখার জন্য দিনে যথেষ্ট পরিমাণে সময় দেওয়া আবশ্যিক। ইংরেজি পড়া এবং ইংরেজি লেখার মাধ্যমে ইংরেজি শেখা অসম্ভব। ব্যাকরণের পেছনে দৌড়াদৌড়ি না করে ভাষাটার উপর দৌড় দেন।


শেয়ার করুন বন্ধুর সাথে