Share with your friends

BBcode হলো বিভিন্ন ব্লগ/ফোরাম সাইটে ব্যবহৃত কিছু সহজমানের কোড যেগুলো সাইটের ব্যাবহারকারীরা তাদের ব্লগের বা পোস্টের লিখায় ব্যাবহার করে থাকে। 

বিবিকোড দিয়ে অনেকটা HTML এর মতোই কোডিং করে লেখার ধরণ, আকৃতি বা স্টাইল পরিবর্তন করা যায়। পার্থক্য হলো HTMLএর ক্ষেত্রে আমরা <*> ব্যবহার করে থাকি, কিন্তু BBcode লিখার সময় এর পরিবর্তে [*] এই বন্ধনী চিহ্ন ব্যবহার করে হয়। নিচে কয়েকটি BBcode এর উদাহরণ দিয়ে দিলাম- 

যেমন : লেখা বোল্ড করার জন্য : [b]This is a bold text.[/b] লেখা ইতালিক করার জন্য : [i]This is an italic text.[/i] লেখার নিচে আন্ডারলাইন করার জন্য : [u]This is an underlined text.[/u] লেখার সাইজ পরিবর্তন করার জন্য : [size=12]12 সাইজের লিখা[/size] লেখা কালার/রঙ করার জন্য : [color=black]This is a black colored text.[/color] লিংক দেয়ার জন্য : [url]http://www.abcd.com[/url] ছবি যোগ করার জন্য : [img=http://picimage.com/picture.jpg] এভাবে বিভিন্ন কোড ব্যবহার করা হয়। তবে বিভিন্ন ওয়েবসাইটে তাদের নিজস্ব কিছু বিবিকোড থাকতে পারে। সাইটে লেখালেখি করার আগে তাদের বিবিকোড সম্পর্কে দেখে নিবেন তাহলে গুছিয়ে আপনার লিখা বা পোস্ট দিতে পারবেন।

Talk Doctor Online in Bissoy App