শেয়ার করুন বন্ধুর সাথে

ব্রাহ্মনবাড়িয়া জেলার ইতিহাস পড়ে জানা যায় যে এই জেলার পূর্ব নাম ব্রাক্ষনবাড়িয়া ই ছিল । তবে এর নামকরনে একধিক মতভেদ আছে । ব্রাহ্মণবাড়িয়া জেলা ৯টি উপজেলা নিয়ে গঠিত। এগুলো হলোঃ ১। আশুগঞ্জ উপজেলা ২। আখাউড়া উপজেলা ৩। কসবা উপজেলা ৪। নবীনগর উপজেলা ৫। নাসিরনগর উপজেলা ৬। বাঞ্ছারামপুর উপজেলা ৭। ব্রাহ্মণবাড়ীয়া সদর উপজেলা ৮। সরাইল উপজেলা এবং ৯। বিজয়নগর উপজেলা। তথ্যসূত্রঃ উইকিপিডিয়া ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ব্রাহ্মনবাড়িয়া জেলার ইতিহাস পড়ে জানা যায় যে এই জেলার পূর্ব নাম ব্রাক্ষনবাড়িয়া ই ছিল । নামকরনের ইতিহাস-- ব্রাহ্মণবাড়ীয়া জেলার নামকরণ নিয়ে একাধিক মত প্রচলিত আছে। লোকমুখে শোনা যায় যে সেন বংশের রাজত্ব্যকালে এই অঞ্চলে অভিজাত ব্রাহ্মণকুলের বড়ই অভাব ছিল। যার ফলে এ অঞ্চলে পূজা অর্চনার জন্য বিঘ্নতর সৃষ্টি হতো। এ সমস্যা নিরসনের জন্য সেন বংশের শেষ রাজা রাজা লক্ষণ সেন আদিসুর কন্যকুঞ্জ থেকে কয়েকটি ব্রাহ্মণ পরিবারকে এ অঞ্চলে নিয়ে আসেন। তাদের মধ্যে কিছু ব্রাহ্মণ পরিবার শহরের মৌলভী পাড়ায় বাড়ী তৈরী করে। সেই ব্রাহ্মণদের বাড়ীর অবস্থানের কারণে এ জেলার নামকরণ ব্রাহ্মণবাড়ীয়া হয় বলে অনেকে বিশ্বাস করেন। অন্য একটি মতানুসারে দিল্লী থেকে আগত ইসলাম ধর্ম প্রচারক শাহ সুফী হযরত কাজী মাহমুদ শাহ এ শহর থেকে উল্লেখিত ব্রাহ্মণ পরিবার সমূহকে বেরিয়ে যাবার নির্দেশ প্রদান করেন , যা থেকে ব্রাহ্মণবাড়ীয়া নামের উৎপত্তি হয়েছে বলে মনে করা হয়। এর ৯টটি উপজেলা। ১,আশুগঞ্জ উপজেলা ; ২,কসবা উপজেলা ; ৩,নবীনগর উপজেলা ; ৪,নাসিরনগর উপজেলা ; ৫,বাঞ্ছারামপুর উপজেলা ; ৬,ব্রাহ্মণবাড়ীয়া সদর উপজেলা ; ৭,সরাইল উপজেলা ; ৮,আখাউড়া উপজেলা ; ৯,বিজয়নগর উপজেলা ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ব্রাহ্মণবাড়িয়া জেলার পূর্বনাম নাসিরনগর। ব্রাহ্মণবাড়িয়া জেলার উপজেলা ৯টি যথা:- ১.নাসিরনগর, ২.সরাইল, ৩.আশুগঞ্জ, ৪.বিজয়নগর, ৫.ব্রাহ্মণবাড়িয়া, ৬.নবীনগর, ৭.আখাউড়া, ৮.বাঞ্ছারামপুর, ৯.কসবা। (সূত্র: নতুন বিশ্ব)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ