শেয়ার করুন বন্ধুর সাথে

আরামদায়ক নাতিশীতোষ্ণ আবহাওয়া বনভোজনের জন্য উপযুক্ত। বাংলাদেশের জলবায়ু অনুযায়ী জানুয়ারি মাসটি বনভোজনের জন্য উপযুক্ত। কারণ- আবহাওয়ার বিভিন্ন উপাদানের মধ্যে অন্যতম হল তাপমাত্রা, আর্দ্রতা, বায়ুপ্রবাহ, মেঘ, বৃষ্টিপাত, বায়ুচাপ ইত্যাদি।

* আর্দ্রতা হল বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ যত কমে আর্দ্রতা তত কমে। জলীয় বাষ্প তাপ ধরে রাখে ও গরম বাড়ায় তাই আর্দ্রতা বেশি হলে গরম বাড়ে। জানুয়ারি মাসের আর্দ্রতা ৫৪% আর জুলাই মাসের আর্দ্রতা হল ৭৯% তাই জানুয়ারি মাসে তাপ কম থাকে ও জুলাই মাসে তাপ বেশি থাকে। তাই জানুয়ারি মাসের আরামদায়ক আবহাওয়া বনভোজনের জন্য উপযুক্ত।

* আবার জানুয়ারি মাসে সূর্য তীর্যকভাবে মৃদু আলো দেয় আর জুলাই মাসে সূর্য খাড়াভাবে তীব্র আলো দেয়। তাই জানুয়ারি মাসে আবহাওয়া ঠাণ্ডা আর জুলাই মাসে অসহনীয় গরম পড়ে। তাই জুলাই মাসের চেয়ে জানুয়ারি মাসই বনভোজনের জন্য বেশি উপযুক্ত।

* শুধু তাই নয় জানুয়ারি মাসের মাসিক গড় বৃষ্টিপাত ৮ মিলিমিটার আর জুলাই মাসের মাসিক গড় বৃষ্টিপাত ৩২৯ মিলিমিটার। বৃষ্টিপূর্ণ জুলাই মাসের দিনের চেয়ে বৃষ্টিহীন জানুয়ারি মাসই বনভোজনের জন্য উপযুক্ত।

সুতরাং আবহাওয়া জলবায়ু অনুসারে উপরের কারণগুলোর জন্য জানুয়ারি এবং জুলাইয়ের মধ্যে জানুয়ারি মাসটিই বনভোজনের সম্পূর্ণ উপযুক্ত মাস।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ