আমার এক ফেসবুকের বন্ধু বাড়ি তার ভারতের গুজরাটে। তো গত পহেলা বৈশাখীতে আমি যখন তাকে উইস করলাম "Happy Bangla New year 1423" সে এমন ভাব করলো যেন আকাশ থেকে পরলো। পরে তাকে বুঝিয়ে বললাম আজ বাংলা মাসের প্রথম দিন। এখন আমার প্রশ্ন হলো আরবি,বাংলা আর ইংরেজি ক্যালেন্ডার ছাড়া পৃথিবীতে কি আর কোনো ক্যালেন্ডারের হিসাব করা হয়? যদি করা হয় তবে তার সঠিক সংখ্যা কত অর্থাৎ, আমি জানতে চাচ্ছি যে মোট কতো প্রকার ক্যালেন্ডার ব্যবহার হয় পুরো বিশ্বে? সঠিক তথ্য প্রমান সহ দিবেন। অযোথা প্রমান ছাড়া কোনো উত্তর দিবেন না। আমি সঠিকটা জানতে চাই...... অগ্রিম ধন্যবাদ সঠিক উত্তর দেওয়ার জন্য।
শেয়ার করুন বন্ধুর সাথে

ক্যালেন্ডার মানে হল বর্ষপঞ্জিকা। আপনার বন্ধু মূলত ইংরেজি বর্ষপঞ্জী বুঝবে। এটা একটা আন্তজাতিক মানের ক্যালেন্ডা বা বর্ষপঞ্জী। প্রায় সব দেশেই কম বেশি ইংরেজি বর্ষপঞ্জীর হিসাব রাখে সবাই। 

হ্যাঁ ! বিশ্বে ব্যাবহৃত সর্বোমোট ২৬টি পঞ্জিকা হলোঃ

গ্রেগরীয় বর্ষপঞ্জী, আব উর্বে কন্দিতা, আর্মেনীয় বর্ষপঞ্জী (ԹՎ ՌՆԿ), অ্যাসিরীয় বর্ষপঞ্জী, বাহাই বর্ষপঞ্জী, বাংলা বর্ষপঞ্জি, বেরবের বর্ষপঞ্জি, বুদ্ধ বর্ষপঞ্জী, বর্মী বর্ষপঞ্জী, বাইজেন্টাইন বর্ষপঞ্জী, চীনা বর্ষপঞ্জী, কপটিক বর্ষপঞ্জী,ডিস্কর্ডীয় বর্ষপঞ্জী, ইথিওপীয় বর্ষপঞ্জী, হিব্রু বর্ষপঞ্জী, হিন্দু বর্ষপঞ্জীসমূহ (বিক্রম সংবৎ, শকা সংবৎ, কলি যুগ), হলোসিন বর্ষপঞ্জী, ইগ্বো বর্ষপঞ্জী, ইরানি বর্ষপঞ্জী, ইসলামি বর্ষপঞ্জি, জুশ বর্ষপঞ্জি, জুলিয়ান বর্ষপঞ্জী, কোরীয় বর্ষপঞ্জী, মিঙ্গু বর্ষপঞ্জী, থাই সৌর বর্ষপঞ্জী, ইউনিক্স সময়। 

(তথ্যঃ উইকিপিডিয়া)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ