আচ্ছা! আইপি কি? আমার মোবাইলের আইপি দেখবো কেমনে? আর এই আইপি অ্যাড্রেস দিয়ে কি হয়? বিস্তারিত জানাবেন...প্লিজ
Share with your friends
Call

গুগলে যেয়ে my ip লিখে সার্চ দিন । আপনার মোবাইলের ip পেয়ে যাবেন। ip দিয়ে আপনার লোকেশন বের করা যায় ।

Talk Doctor Online in Bissoy App

IP Address মানে হলো Internet Protocol  Address. 

ইন্টারনেট ব্যবহারকারি প্রত্যেকের একটি নিজস্ব পরিচিতি থাকে যা সাধারনত কতগুলি নিউমেরিক্যল নম্বর দ্বারা প্রকাশ করা হয়, যেমন-195.24.53.107।

এই সাংকেতিক নাম্বার গুলিই IP address নামে পরিচিত। 

IP address এর প্রথম চারটি নম্বর হলো খুব গুরুত্তপূর্ন। প্রথম চারটি নম্বর দেখেই বলে দেওয়া যায় নেটওয়ার্ক টি কি ধরনের এবং এর হোস্ট কে। IP address এই চারটি নম্বর octets নামে পরিচিত, কারন এদের প্রত্যেকের binary form এ আটটি করে স্থান আছে।

এই চারটি নম্বরকে বিভিন্ন শ্রেনীতে ভাগ করে IP address তৈরি করা হয়ঃ-

class A: এই ক্লাস এর IP address সাধারনত খুব বড় নেটওয়ার্ক সার্ভিসের ক্ষেত্রে ব্যবহার করা হয়, যেমনঃ বড় বড় আন্তর্জাতিক কোম্পানি। এই সমস্ত IP address এর প্রথম octet টি হয় 1 থেকে 126 এর মধ্যে।

class B: এই ক্লাস এর IP address সাধারনত মিডিয়াম নেটওয়ার্ক সার্ভিসের ক্ষেত্রে ব্যবহার করা হয়। যেমনঃ বড় বড় কলেজ ক্যাম্পাস। এই সমস্ত IP address এর প্রথম octet টি হয় 128 থেকে 191 এর মধ্যে।

class C: এই ক্লাস এর IP address সাধারনত ছোট থেকে মিডিয়াম সাইজের বিজনেস নেটওয়ার্ক সার্ভিসের ক্ষেত্রে ব্যবহার করা হয়।এই সমস্ত IP address এর প্রথম octet টি হয় 192 থেকে 223 এর মধ্যে।

class D: এই ক্লাস এর IP address সাধারনত multicasts (স্পেশাল গ্রুপ আ্যড্রেস) নেটওয়ার্ক সার্ভিসের ক্ষেত্রে ব্যবহার করা হয়।এই সমস্ত IP address এর প্রথম octet টি হয় 224 এর মধ্যে।

Class E: 225 দিয়ে শুরু এই IP address ব্যবহার করা হয় সাধারনত গবেষনার ক্ষেত্রে।

Loopback : 127.0.0.1 এই ধরনের IP address ব্যবহার করা হয় loopback এর ক্ষেত্রে। অর্থাৎ troubleshooting এবং নেটত্তয়ার্ক টেস্টিং এর ক্ষেত্রে। আপনার IP address 127.0.0.1 এই আকার ধারন করলে জানবেন, আপনার ক্যাটালগ চেকিং করা হচ্ছে।

Broadcast - Broadcast ম্যসজ সবসময় 255.255.255.255 এই ধরনের IP address ব্যবহার করে।

আপনার আসল IP address এবং এর অবস্থান কি তা জানতে হলে এখানে ক্লিক করুন।

Talk Doctor Online in Bissoy App