রাত জাগায় কারনে চোখের কোনে কালো দাগ পরে এই দাগ দুর করার উপায় কি? ?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

চোখের নিচের কালো দাগ দূর করার কৌশল- রাত জাগা, টেনশন অথবা চশমা ব্যবহারের ফলে অনেকেরই চোখের নিচে কালো দাগ পড়ে যায়। একে আমরা বলি ডার্ক সারকেল, যার ফলে চোখের সৌন্দর্যহানি হয় ও চোখকে ছোট দেখায়। সত্যি বলতে কি, এই ডার্ক সার্কেল কোন বিউটি ক্রিম দ্বারা দূর করা সম্ভব নয়। এরচাইতে বরং প্রাকৃতিক পদ্ধতি অনেক বেশি সহজ ও কার্যকরী। তাহলে কি করবেন? মাত্র কয়েক মিনিটে এই সমস্যা দূর করতে আপনার প্রয়োজন কেবল সবুজ চায়ের দুটি ব্যবহৃত টি ব্যাগ! সবুজ চা তৈরি করা হয় দুধ ও চিনি ছাড়া। তবে চা তৈরির পর টি ব্যাগ ফেলে দেবেন না যেন। বরং ব্যাগ নিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এরপর টি ব্যাগ দুটি আলতো চিপে নিয়ে চোখের ওপর মাত্র ১০ মিনিট রাখুন। ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন। প্রথম ব্যবহারেই বিস্ময়কর ফল পাবেন। চায়ের ক্যাফেইন ও অ্যান্টি-অক্সিডেন্ট চোখের নিচের ক্ষতিগ্রস্থ চামড়া ঠিক করতে দাগ দূর করতে সাহায্য করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
AbdulHalim

Call

জেনে নিন চোখের কোনের কালো দাগ দূর করার কার্যকরি কিছু টিপসঃ

* খোসাসহ আলু বেঁটে চোখের নিচে লাগাতে হবে। তিন চার দিন এই পেস্টটি ব্যবহার করুন। চোখের নিচের কালো দাগ দু—র হয়ে যাবে ইনশাল্লাহ। তবে সাবধান রান্না ঘরের শিলপাটা দিয়ে বাটতে হলে দেখে নিন আগে মরিচ বাটা হয়েছে কি না !!!

* হাতের তর্জনি আঙ্গুলে দু’ফোটা মুধু নিয়ে চোখের চারপাশে ধীরে ধীরে লাগান। কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা চোখের উপরের চামরার রোদে পোড়া ভাব দূর করতে সাহায্য করে।


* শশা এবং আলু স্লাইস করে কেটে নিন। প্রথমে চোখ বন্ধ করে উপরে দুই টুকরো শশা লাগান। এভাবে ২০ মিনিট রাখুন। এবার একইভাবে আলুর স্লাইস চোখের উপর লাগান। অথবা শশা এবং আলু ব্লেন্ড করে নিন। দু’টুকরো তুলা নিন। এবার ব্লেন্ড করা রস তুলাতে নিয়ে চোখে লাগাতে পারেন। এভাবে ১৫-২০ মিনিট রাখুন। সপ্তহে অন্তত তিনদিন এটা করুন। আপনি নিজেই এর কারিশমা বুঝতে পারবেন।

* পুদিনা পাতার রস চোখর কালা দাগ দূর করতে সাহায্য করে। পুদিনা পাতার রস তুলাতে করে চোখের যে অংশে কালো দাগ আছে সেখানে লাগান। সাবধান থাকবেন যেন কোনভাবেই এই রস চোখের ভেতরে প্রবেশ না করে। পুদিনার রস আর্য়ুবেদিক ওষুধের কাজ করে। এই রস ঠাণ্ডা হওয়ায় আপনার চোখকেও ঠাণ্ডা রাখবে বেশ সময় নিয়ে। দেখবেন চোখে অনেক প্রশান্তি লাগবে।

* গোলাপজল ব্যবহার করতে পারেন। এটাও আয়ুরবেদিক হিসেবে কাজ করে। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে তুলার মধ্যে দু ফোটা গোলাপজল নিয়ে চোখের চার পাশে লাগান। এভাবে ১৫ মিনিট ম্যাসেজ করেন। দেখবেন চোখে কমলতা ফিরে আসবে আর ক্লান্তি ভাব দূর হয়ে যাবে।

* এক টুকরো বরফ নিয়ে চোখের চারপাশে ধীরে ধীরে লাগান। চোখের কালো ভাব দূর করতে বরফ আসাধারণ কাজ করে।

* বাসায় অবসর সময়ে কচি শশা পেস্ট করে চোখের নিচে দিয়ে মাত্র ১০ মিনিট চিৎ হয়ে শুয়ে থাকুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
TarikAziz

Call

জেনে নিন ঘরে বসে কীভাবে দূর করবেন এই কালো দাগ : 


•    চোখের নিচের কালো দাগ দূর করেতে টমেটো খুবই উপকারী। এক চা চামচ টমেটোর রসের সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে চোখের নিচে লাগান। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দিনে দুইবার অন্তত এই প্যাক লাগাতে হবে। 


•    আলু ভালো কর পেস্ট করে এর রস একটি কটন বলে নিয়ে চোখের ওপর ১৫ মিনিটের জন্য ঢেকে রাখুন। খেয়াল রাখবেন পুরো চোখ যেন ঢেকে থাকে। এরপর ঠাণ্ডা পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন।  


•    টি ব্যাগ ব্যবহারের পর ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হলে বের করে চোখ বন্ধ করে ১০ মিনিটের জন্য রেখে দিন। প্রতিদিন ব্যবহারে আপনার চোখের নিচের কালো দাগ দূর হবে।


•    ঠান্ডা দুধে একটি কটন বল ভিজিয়ে চোখে লাগান। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে চোখের ফোলা ভাব কমে যায় এবং কালো দাগ দূর হয়।


•    কমলার রসের সাথে দুই-এক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে চোখের নিচে লাগান। এটা কালো দাগ দূর করার পাশাপাশি চোখকে আরো উজ্জ্বল করে তোলে।


•    শসার রস এবং আলুর রস একসাথে মিশিয়ে চোখে লাগান। ১০ মিনিট পর হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।


•    রাতে ঘুমাতে যাওয়ার আগে চোখের চারপাশে বাদামের তেল দিয়ে ম্যাসাজ করুন। এতে চোখের কালো দাগ দূর হওয়ার পাশাপাশি চোখের চামড়া  কুচকানো ভাবও দূর হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মাত্র কয়েক মিনিটে এই সমস্যা দূর করতে আপনার প্রয়োজন কেবল সবুজ চায়ের দুটি ব্যবহৃত টি ব্যাগ! সবুজ চা তৈরি করা হয় দুধ ও চিনি ছাড়া। তবে চা তৈরির পর টি ব্যাগ ফেলে দেবেন না যেন। বরং ব্যাগ নিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এরপর টি ব্যাগ দুটি আলতো চিপে নিয়ে চোখের ওপর মাত্র ১০ মিনিট রাখুন। ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন। প্রথম ব্যবহারেই বিস্ময়কর ফল পাবেন। চায়ের ক্যাফেইন ও অ্যান্টি-অক্সিডেন্ট চোখের নিচের ক্ষতিগ্রস্থ চামড়া ঠিক করতে দাগ দূর করতে সাহায্য করে। নিয়মিত ব্যবহারে কালো দাগের নাম নিশানাও থাকবে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ