শেয়ার করুন বন্ধুর সাথে

Call

রক্তাল্পতা,পা ফোলা, উচ্চ রক্তচাপ, যোনিপথে রক্তস্রাব, প্রস্রাব পরীক্ষায় চিনি পাওয়া, জনডিস, তড়কা। এসব লক্ষ্মণ থাকলে অবশ্যই আপনার চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

গর্ভাবস্থায় রক্তস্রাব

গর্ভাবস্থায় রক্তস্রাব হওয়া মোটেও স্বাভাবিক ঘটনা নয়। প্রথম পাঁচ মাসের মধ্যে রক্তস্রাব হওয়ার অর্থ হলো, গর্ভস্থ ভ্রূণটি নষ্ট হয়ে যাওয়া বা গর্ভপাত হওয়ার ঝুঁকি।

শরীরে পানি আসা, মাথাব্যথা, চোখে ঝাপসা দেখা ও খিঁচুনি

এ ধরনের যেকোনো লক্ষণ দেখা মাত্র খুব দ্রুত চিকিৎসার ব্যবস্থা করতে হবে। এগুলো অ্যাকলাম্পশিয়ার লক্ষণ। অ্যাকলাম্পশিয়া এক ধরনের মারাত্মক খিঁচুনি, যা গর্ভাবস্থায়, প্রসবের সময় বা সন্তান হওয়ার পরপর হতে পারে। সাধারণত যাঁরা প্রথমবারের মতো গর্ভবতী হন, বিশেষ করে কিশোরী মা, তাঁদের অ্যাকলাম্পশিয়া বেশি দেখা যায়।

গর্ভাবস্থায় বা প্রসবের পর জ্বর, দুর্গন্ধযুক্ত স্রাব

যদি পরিষ্কার-পরিচ্ছন্নভাবে প্রসব করানো না হয় বা পরিচ্ছন্নতার নিয়মকানুন না মানা হয় অথবা গর্ভপাত ঘটানোর জন্য জরায়ুর ভেতর শিকড়, কাঠি বা অন্যান্য জীবাণুযুক্ত পদার্থ ব্যবহার করা হয়, বিশেষ করে প্রসবের সময় যদি বারবার যোনি পথে হাত দিয়ে পরীক্ষা করা হয়, তাহলে জরায়ুর ভেতর ইনফেকশন বা সংক্রমণ হয়। এ ছাড়া প্রসবব্যথা ১২ ঘণ্টার বেশি দীর্ঘস্থায়ী হলে অথবা পানির থলি আগেই ভেঙে গেলে সংক্রমণ হওয়ায় সম্ভাবনা থাকে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ