IELTS কি? ও কি কাজে লাগে?
Share with your friends
Hasankic

Call

IELTS= International English Language Testing System. এটা ইংরাজি ভাষার উপর অভিজ্ঞতা যাচাইয়ের একটি পদ্ধতি। এটা বাইরের দেশে যেতে হলে লাগে।

Talk Doctor Online in Bissoy App

Call

ইংরেজি ভাষায় দক্ষতা যাচাইয়ের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি পরীক্ষা নামই হচ্ছে IELTS। এর পূর্ণ রূপ International English Language Testing System. পৃথিবীর বিভিন্ন দেশে লেখাপড়া বা কাজ করতে যেতে চান, তাদের ইংরেজি ভাষার উপর দক্ষতা প্রমাণের জন্য IELTS পরীক্ষা দেওয়ার প্রয়োজন পড়ে। যে কোন বয়সের এবং যে কোন শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন মানুষ এ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন। তবে শিক্ষাগত যোগ্যতার উপর এর প্রকারভেদ লক্ষনীয়।

Talk Doctor Online in Bissoy App

Call

IELTS এর পূর্ণরূপ হল International English Language Test System.

IELTS একটি ষ্টান্ডার্ড পরীক্ষা পদ্ধতি, যার সাহায্যে পরিমাপ করা হয় আপনি কতটুকু ইংরেজি পারেন বা জানেন। যাদের মাতৃভাষা ইংরেজি না এই পরীক্ষা মূলত তাদের জন্য। ব্রিটিশ কাউন্সিল, আইডিপিঃ আইইএলটিএস অস্ট্রেলিয়া ও কেমব্রিজ ইংলিশ ল্যাঙ্গুয়েজ অ্যাসেসমেন্ট কর্তৃক যৌথভাবে এটি পরিচালিত হয় এবং এটি ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত হয়। প্রধানত যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষার জন্য IELTS অপরিহার্য ছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে উত্তর আমেরিকা অর্থাৎ যুক্তরাষ্ট্র ও কানাডার বিশ্ববিদ্যালয়গুলোও এ পরীক্ষার স্কোর গ্রহণ করছে এবং ইউরোপের বেশির ভাগ দেশের বিশ্ববিদ্যালয়গুলো আইইএলটিএস গ্রহণ করে থাকে। 

চারটি বিষয়ের উপর এই পরীক্ষা হয়ে থাকে:

  1. Listening (শোনা)
  2. Reading (লেখা)
  3. Writing (পড়া) এবং
  4. Speaking (বলা)

এই পরীক্ষায় সবাই অংশ নিতে পারেন, কোনো শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয় না। এখানে বয়সেরও কোনো বাধ্যবাধকতা নেই। বাংলাদেশে আইইএলটিএস পরীক্ষা পরিচালনাকারী অন্যতম প্রতিষ্ঠান ব্রিটিশ কাউন্সিল।

আরো বিস্তারিত জানতে পারবেন নিচের লিংক থেকে:
https://en.wikipedia.org/wiki/International_English_Language_Testing_System

Talk Doctor Online in Bissoy App