Amir

Call

Ram (Random access memory) হলো এমন একটা মেমরি যা ক্ষনস্থায়ী ! অর্থাত, যতক্ষণ বিদ্যুত প্রবাহিত হচ্ছে ততক্ষণ মেমরি থাকবে ! বিদ্যুত প্রবাহ না থাকলে এইটা থাকবেনা I এইটা কে অনেকটা মানুষের স্বল্পস্থায়ী স্মৃতির সাথে তুলনা করা যেতে পারে ! আমরা জানি মানুষের ৩ ধরনের স্মৃতি রয়েছে এর মধ্যে একটির সময়কাল প্রায় ১ সেকেন্ড ,তা হলো স্বল্পস্থায়ী স্মৃতি ! (আমরা চোখ খোলা রেখে যা দেখি তা এই স্মৃতির মধ্যে পরে , আমরা যা দেখি তার সব কি মনে রাখতে পারি যেইগুলো মনে রাখতে পারিনা তা এই স্মৃতির আওতায় ! অর্থাত যতক্ষণ চোখ খোলা থাকবে ততক্ষণ স্মৃতি ও থাকবে !) কম্পিউটার এ যখন কোনো ফাইল লোড করা হয় ঠিক সেরকমই তা প্রথমে এই ক্ষনস্থায়ী স্মৃতি র‌্যাম এ অবস্থান করে আবার যখন সেই কাজ করে আমরা বন্ধ করে দেয় সেই স্মৃতির আর অস্তিত্ব থাকেনা ! আর Rom (Read only memory) হলো এমন একধরনের স্মৃতি যার কোনো পরিবর্তন হয়না !যা একেবারে ফিক্সড থাকে ! কম্পিউটার ছাড়া মোটামুটি সব ইলেকট্রনিক্স যন্ত্রপাতির মধ্যেই রম রয়েছে ! রম মূলত বাইনারি সংখ্যার মাধ্যমে কাজ করে থাকে অর্থাত বিদ্যুত প্রবাহ আছে কি নেই এর মাধ্যমে তা পুরো প্রক্রিয়ার কাজ করে থাকে ! যেমন - DVD-Rom এ আমরা যখন কোনো ডিভিডি এন্টার করি তখন সেই ডিভিডি রম ক্রমাগত বিদ্যুত প্রবাহ আছে কি নেই এরকম সিগনাল পাঠাতে থাকে আর যা প্রসেসর প্রসেস করে আমাদের সামনে বিভিন্ন ছবি,ডাটা কিংবা গান হিসেবে উপস্থাপন করে I এছাড়াও আমরা মোটামুটি কম্পিউটার এর বায়োস (যেইখানে কম্পিউটার এর বেসিক কিছু কাজকর্ম করা যায় ! অনেকে হয়ত কম্পিউটার পাসওয়ার্ড দিয়ে লোক করার কাজে ব্যবহার করে থাকে!) এর সাথে পরিচিত এইটাও কিন্তু একধরনের রম এর উদাহরণ ! আশা করি বিষয়টা বুঝতে পেরেছি ধন্যবাদ I(বেশত.কম থেকে কপি)

Talk Doctor Online in Bissoy App
Call

আসলে কোন রমের কথা বলছেন তা বোঝা মুশকিল হল। বর্তমান সময়ে এই রম সম্পর্কে ৮০ % মানুষের ভুল ধারনা আছে বলেই বিশ্বাস। কম্পিউটার হার্ডওয়ারের ক্ষেত্রে ROM হচ্ছে read only memory অর্থাৎ রমে যা থাকে তা কেবল পঠনযোগ্য(ইউজারের নয়) এতে কিছু দেয়াও যায়না, কিছু ডিলিট করাও যায়না। এটি ইউজার ব্যবহারই করতে পারেনা। এতে ফার্মওয়ার ও লজিক থিউরি রক্ষিত থাকে। কিন্তু আজকাল অধিকাংশ মানুষ এন্ড্রয়েড ফোনের ক্ষেত্রে যে রম বোঝে তা আদৌ মেমরি নয়। এন্ড্রয়েড ফোনের ক্ষেত্রে সিস্টেম সফটওয়্যার ও ড্রাইভারসহ এমন একটি প্যাকেজ যা নির্দিষ্ট ফোনকে পরিচালনা ও অন্য সফটওয়্যার ইন্সটল গ্রহন করতে পারে। এই  প্যাকেজই রম। ৮ জিবি ১৬ জিবি রম বলতে বোঝায়। এই প্যাকেজটি ঐ ফোনে মোট ৮ বা ১৬ জিবি সিস্টেম ফাইল হিসাবে ফাইল ম্যানেজ করতে পারে।

Talk Doctor Online in Bissoy App

Call

Read-only memory (ROM)) হল এক ধরনের সংরক্ষণ মাধ্যম যা কম্পিউটার এবং অন্যান্য ইলেক্ট্রনিক যন্ত্রে ব্যবহার করা হয়। রমে যে তথ্য থাকে তা পরিবর্তন করা যায় না বা করা গেলেও তা খুব ধীরে অথবা করা কঠিন। তাই এটি ব্যবহার করা হয় প্রধানত র্ফামওয়্যারে

অন্যান্য আরো যেসব নন-ভোলাটাইল বা বিদ্যুত চলে গেলেও যার তথ্য থেকে যায় এমন মেমোরি হল ইপিআরওএম, ইইপিআরওএম বা ফ্লাশ মেমোরি। এগুলোকে কোন কোন সময় রম বলা হয় কিন্তু এটি ঠিক নয় বা ভুল ধারণা কারণ ইপিআরওএম বা ইইপিআরওএমমগুলোকে মুছা যায় এবং আবার প্রোগ্রাম করা যায়।আশা করি আপনি বুঝতে পেরেছেন।

Talk Doctor Online in Bissoy App