শেয়ার করুন বন্ধুর সাথে
Call

প্যানক্রিয়াস বা অগ্ন্যাশয় একটি গ্রন্থি আছে। এটি পেটের দিকে এবং পেছনের দিকে থাকে। এতে ইনফেকশন হলে আমরা বলি যে পেনক্রিয়াটাইটিস বা প্রদাহ।

প্যানক্রিয়াস প্রদাহের কিছু কারণ রয়েছে। যদি পিত্তথলিতে পাথর হয়, যারা খুব বেশি মদ্যপান করে, রক্তের মধ্যে যদি চর্বি জমে যায়, যারা অতিরিক্ত ধূমপান করে, তাদেরও প্যানক্রিয়াটাইটিস বেশি হয়। উল্লেখ্য, জন্মগত কিছু সমস্যা থাকলে তাও প্যানক্রিয়াটাইটিস হতে পারে।

আসলে যেকোনো পেটের ব্যথা হলে প্রথমত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। পেটের ওপর ব্যথা হলে যে তা সব সময় প্যানক্রিয়াটাইটিস এটি সব সময় ঠিক নয়। অনেক কারণে পেটের ওপর ব্যথা হয়। ইতিহাস নিয়ে যদি দেখা যায় পেটের ওপরে ব্যথা, পেছনের দিকে যায় তাহলে ধারণা করতে পারে।

প্যানক্রিয়াটাইটিস দুই ধরনের। একিউট আর ক্রনিক। ব্যথাটা খুব মারাত্মক হয়। রোগী সামনের দিকে চাপ দিয়ে ঝুঁকে পড়ে। পেটে চাপ দিয়ে রাখলে সে অনেক স্বস্তিবোধ করে। চিকিৎসকের কাছে আসার পর একটি আলট্রাসনোগ্রাফি করলে সেখানে ধরা পড়ে পেটটা ফুলে গেছে।

অনেক সময় পাথরের কারণে প্যানক্রিয়াস সমস্যা হয়। এরপর রক্তের পরীক্ষা করতে হয়। একটি এনজাইম আছে এমাইলেজ, আইপিএস এগুলো পরীক্ষা করলে একিউট প্যানক্রিয়াটাইটিস কি না সেটি বোঝা যাবে।

সূত্রঃ NTV

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ