Share with your friends
  • মাথার ত্বকের আক্রান্ত স্থানে প্রতিদিন এক হতে দুইবার ডার্মাসল"-এস স্ক্যাল্প সলিউশন প্রয়ােগ করতে হবে এবং মৃদু মালিশ করতে হবে। সপ্তাহে সর্বোচ্চ ৫০ মি.লি. পর্যন্ত এই সলিউশন প্রয়ােগ করা যেতে পারে। 
  • যখনই ত্বকের প্রদাহ কমে যায় তখনই, অথবা যদি এক সপ্তাহের মধ্যে কোন উপকার না হয়, তবে এর ব্যবহার বন্ধ করতে হবে। স্ক্যাল্প সলিউশন সাধারণত স্বল্প সময়ের জন্য ব্যবহার করা উচিত।

দৈনিক একবার বা দুইবার অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত ব্যবহার করতে হবে। চার সপ্তাহের বেশী ব্যবহার করা উচিত নয়। 

প্রদাহ স্থানে দৈনিক একবার বা দুইবার উন্নতি না হওয়া পর্যন্ত ব্যবহার করতে হবে। অন্যান্য শক্তিশালী টপিক্যাল স্টেরয়েডের মত প্রদাহ নিয়ন্ত্রণের সাথে সাথে ব্যবহার বন্ধ করতে হবে। যদি দীর্ঘদিন ব্যবহার করতে হয়, তাহলে রোগীর অবস্থা পর্যবেক্ষণ না করে চার সপ্তাহের বেশি ব্যবহার করা উচিত নয়। ছোট কোসের ক্লোবেটাসল প্রোপিওনেট পুনরাবৃত্তি করে প্রদাহের তীব্রতা নিয়ন্ত্রণের জন্য ব্যবহার করা যেতে পারে।

যদি ধারাবাহিকভাবে স্টেরয়েড চিকিৎসার প্রয়োজন হয়, তাহলে একটি স্বল্প মাত্রার ওষুধ ব্যবহার করা উচিত। খুবই অপ্রতিরোধ্য প্রদাহের ক্ষেত্রে বিশেষ করে হাইপারকেরাটোসিসের ক্ষেত্রে, ক্লোবেটাসল প্রোপিওনেট প্রদাহবিরোধী ক্রিয়া পলিথিন ফিল্মের অবরোধক ব্যবহার করে বৃদ্ধি করা যেতে পারে। পূর্ণ রাতের অবরোধক ব্যবহারই ভালো ফলাফলের জন্য যথেষ্ট। তারপর অবরোধক ছাড়া ব্যবহার করে উন্নতি অব্যাহত রাখা যায়।

 

যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না:

  1. ত্বকের সংক্রমন যেমন : ইমপোটিগো, টিনিয়া করপোরিস এবং হার্পিস সিমপেক্স।
  2. ইনফেস্টাশনসমূহ যেমন স্ক্যাবিস।
  3. নবজাতক শিশু (এক বছরের কম বয়সের শিশু)।
  4. একনি ভালগারিস।
  5. রোজাসিয়া।
  6. গ্র্যাভিটেশনাল আলসারেসন।

এক্সডার্ম অয়েন্টমেন্ট সম্পর্কে বিস্তারিত জেনে নিন এই লিঙ্ক থেকে এক্সডার্ম

Talk Doctor Online in Bissoy App