এনালগ নামার থেকে ডিজিটাল নাম্বার প্লেট করতে কত খরচ কত হয়?
Share with your friends

Call

আমাদের দেশে বর্তমানে সরকারীভাবে ঘোষনা দেওয়ার পর থেকে প্রত্যেক মোটরসাইকেল এর ডিজিটাল নাম্বার প্লেট রয়েছে। মোটরসাইকেল চুরি করা রোধ করার জন্য এবং তাড়াতাড়ি খুজে বের করার জন্য আমাদের সরকার এবং সড়ক পরিবহন কতৃপক্ষ এই পদক্ষেপ গ্রহন করেছে। নতুন ক্রেতা এবং পুরাতন ব্যবহারকারী সকলেরই এই ডিজিতাল নাম্বার প্লেট থাকাতে হবে এবং এই কারণে তাদের কিছু পদ্ধতি অনুসরন করতে হবে । মোটরসাইকেল ব্যবহারকারিদের কিছু পদ্ধতি নিম্নে দেওয়া হল যারা ডিজিটাল নাম্বার প্লেট চান । প্রয়োজনীয় কাগজপত্র ১। জমাকৃত টাকা প্রদানের রশিদ ২। মোটরসাইকেলের রেজিস্ট্রেশন সার্টিফিকেট এর সত্যায়িত ফটোকপি ৩। ফিটনেস সার্টিফিকেট এর সত্যায়িত ফটোকপি ৪। ট্যাক্স টোকেন পেপার এর সত্যায়িত ফটোকপি আর এফ আই ডি নাম্বার প্লেট ( ডিজিটাল নাম্বার প্লেট) ডিজিটাল নাম্বার প্লেট থাকার ক্ষেত্রে অবশ্যই এই নির্দেশিকা গুলো অনুসরন করা দরকার। - আপনাকে বি আর ট এ অফিস থেকে এসেসমেন্ট স্লিপ ( টাকা জমাদানের রশিদ) সংগ্রহ করতে হবে এবং ব্লু বুক অনুসারে সেটি পূরন করতে হবে - প্রয়োজনীয় ফি এবং চার্জ এর জন্য এসেসমেন্ট স্লিপে বি আর টি এ কর্তৃপক্ষের স্বাক্ষর এবং সিল নিতে হবে। - নির্ধারিত টাকা ব্যাংকে জমা দিতে হবে এবং চালু মোবাইল নাম্বার দিতে হবে। টাকা জমাদানের পরে ব্যাংক দুটি কম্পিউটার প্রিন্টেড টাকা জমাদানের রশিদ সরবরাহ করবে। - টাকা জমাদানের কিছু দিন পরে আপনাকে আপনার মোবাইলে এস এম এস এর মাধ্যমে বায়োমেট্রিক এর জন্য জানিয়ে দেওয়া হবে। - এস এম এস এর মাধ্যমে জানিয়ে দেওয়া নির্ধারিত দিন আপনাকে অবশ্যই বি আর টি এ অফিসে হাজির হতে হবে - আপনার নিজের বায়োমেট্রিক সরবরাহ করার পর রেজিস্ট্রেশন এবং নাম্বার প্লেট সম্পন্ন হয়ে গেলে বি আর টি এ কর্তৃপক্ষ পরবর্তী মোবাইল এস এম এস এর মাধ্যমে জানিয়ে দিবে। - সাধারণত তারা ১ মাস এর মধ্যেই জানিয়ে দেয় যদি তারা আপনাকে না জানায় সেক্ষেত্রে আপনাকে নিজে নিজে এপোএনমেন্ট নিতে হবে। এপোএনমেন্ট পাবার জন্য আপনাকে অবশ্যই নিম্নে দেওয়া মোবাইল এস এম এস করণ পদ্ধতি অনুসরণ করতে হবে । NPADate এবং পঠিয়েদিন 6969 নাম্বারে। যেমনঃ চলতি মাসের ১৫ তারিখ এ্যাপয়েন্টমেন্ট করার জন্য এভাবে লিখুন – NP A 15 এবং 6969 নাম্বারে Send করুন। ফিরতি এস এম এস এর মাধ্যমে আপনাকে এপয়েনমেন্ট এর তারিখ এবং সময় জানিয়ে দেওয়া হবে। ফিরতি এস এম এস পাবার সাথে সাথে টাকা জমাদানের রশিদ এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র এবং অবশ্যই মোটরসাইকেল নিয়ে বি আর টি এ এর সুপারিশকৃত সার্কেল অফিসার এর নিকট হাজির হতে হবে । ডিজিটাল নাম্বার প্লেট এবং স্মার্ট রেজিস্ট্রেশন কার্ড দুটোই একে অন্যের সাথে সাদৃশ্যপূর্ণ সেই জন্য দুটোই করা প্রয়োজন।বর্তমানে স্মার্ট রেজিস্ট্রেশন কার্ড ফি হল ৫৫৫ টাকা এবং আর এফ ডি আই নাম্বার ফি হল ২২৬০ টাকা। মোট পরিশোধযোগ্য টাকার পরিমাণ হল ২৮১৫ টাকা।

Talk Doctor Online in Bissoy App

মোটরসাইকেল চুরি করা রোধ করার জন্য এবং তাড়াতাড়ি খুজে বের করার জন্য আমাদের সরকার এবং সড়ক পরিবহন কতৃপক্ষ এই পদক্ষেপ গ্রহন করেছে। নতুন ক্রেতা এবং পুরাতন ব্যবহারকারী সকলেরই এই ডিজিতাল নাম্বার প্লেট থাকা বাঞ্চনীয়ডিজিটাল নাম্বার প্লেট করতে যে খরচ হতে পারে-

দুটি জিনিষ সংগ্রহ করতে হবে:

১/ ডিজিটাল নাম্বার প্লেট 

২/ স্মার্ট রেজিস্ট্রেশন কার্ড 

এবং এ দুটোই করা প্রয়োজন। বর্তমানে স্মার্ট রেজিস্ট্রেশন কার্ড এর জন্য ৫৫৫ টাকা আর, “আর এফ ডি আই” নাম্বার এর জন্য ২২৬০ টাকা। সর্বমোট ২৮১৫ টাকা পরিশোধ করতে হবে।


Talk Doctor Online in Bissoy App