শেয়ার করুন বন্ধুর সাথে

মাল্টি মিটার বা AVO মিটার। যার দ্বারা অ্যাম্পিয়ার, ভোল্ট এবং ওহম মাপা যায়। ৩ টি কাজ একটি মিটার দিয়ে করাযায় বলে একে মাল্টি মিটার বলে। প্রথমে বলি অ্যাম্পিয়ার কিভাবে পরিমাপ করবেন। আর হ্যাঁ এটা শুধু DC মিলি অ্যাম্পিয়ার মাপা যাবে।

আপনাকে আগেথেকে ধারনা থাকতে হবে যে সর্বোচ্চ কত অ্যাম্পিয়ার আপনি পরিমাপ করতে চাইছেন। ধরুন আপনি ৫ মিলি অ্যাম্পিয়ার পরিমাপ করতে চাইছেন তখন আপনি ৫ ma এর উপরে মিটারকে সিলেক্ট করতে হবে। এবার সোর্সের সাথে লোডকে সিরিজ সংযোগ করতে হবে এবং মিটার মিটারের ডিসপ্লে থেকে ফলাফল নিতে হবে।

তারপর আসি ভোল্টেজে কিভাবে পরিমাপ করবেন। আগের মতই প্রথমেই আপনার ধারনা থাকতে হবে যে আপনি যে ভোল্টেজ মাপতে যাচ্ছেন তা AC নাকি DC যদি DC হয় তাহলে DCV আর যদি AC হয় তাহলে ACV তে রাখতে হবে তারপর ধারনা থাকতে হবে এবং যত ভোল্ট হতে পারে তার থেকে উপরের ধাপে মিটারকে সিলেক্ট করতে হবে। তারপর ২ প্রান্তে (পজিটিভ এবং নেগেটিভ বা ফেজ এবং নিউট্রাল) মিটারের ২ টি তার ধরতে হবে। ধরুন আপনি DC ৪ ভোল্ট পরিমাপ করতে যাচ্ছেন এখন ৪ এর উপরের ধাপ আছে ১০ আপনি মিটারকে ১০ এ রাখবেন। DC ভোল্টেজ মাপার সময় যদি লাল তার নেগেটিভে এবং কালো তার পজিটিভে ধরেন তাহলে ডিজিটাল মিটার হলে মানের আগে মাইনাস (নেগেটিভ ভোল্টেজ) দেখাবে আর এনালগ হলে কাটা উল্টো ঘুরবে।

এবার আসি ওহোমে।

এখানে চাপুন এবং উত্তর সহ মন্তব্য গুলো পড়ুন। 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ