Jakir Hosen

Call

নিজের অজান্তেই মুখের মধ্যে আঙুল দিয়ে নখ কামড়াতে থাকেন অনেকেই। এই বদ অভ্যাসটি যেমন আপনাকে প্রায় সময়ই বন্ধু-সহকর্মীদের কাছে বিব্রতকর অবস্থায় ফেলে দেয় তেমনই এর রয়েছে বেশ কিছু স্বাস্থ্য ঝুঁকিও। চলুন জেনে নেওয়া যাক দাঁত দিয়ে নখ কামড়ালে কী ধরনের স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।

 

ত্বকের ইনফেকশন :

 

দাঁতে নখ কাটার কারণে জীবাণু সংক্রমণের ঝুঁকি অনেকগুণ বেড়ে যায়। প্যারোনিচিয়া নামক একটি জীবাণু আক্রমণ করতে পারে ত্বকে। যার ফলে ত্বক লাল হয়ে ফুলে যায়। এমনকি নখের ভেতরে দেখা দিতে পারে ইনফেকশন।

 

আঙুল নষ্ট হওয়া :

 

প্যারোনিচিয়া বা ব্যাকটেরিয়াজনিত ইনফেকশনের মাত্রা যদি অতিরিক্ত হয়ে যায় তবে এটি হাড়ের জোড়াগুলোতেও আঘাত করে থাকে। যার ফলে আঙুল বিকল হয়ে যেতে পারে। এমনকি এটি নিরাময় অযোগ্য হয়ে পড়তে পারে। অনেকক্ষেত্রে আঙুল কেটে ফেলে দিতে হয়।

 

নখের আকৃতি নষ্ট :

 

দীর্ঘদিন যাবৎ দাঁতে নখ কাটলে নখের নিচের কোষ নষ্ট হয়ে যায়। যার ফলে নখের আকৃতি বিকৃত হয়ে যেতে পারে। এছাড়াও নখের শিরার সমস্যা হলে নখ বড় হওয়া বন্ধ হয়ে যায়।

 

মাড়ির সমস্যা :

 

দাঁত দিয়ে নখ কাটার ফলে  নখের ক্ষুদ্র অংশ মাড়িতে লেগে মাড়ির ক্ষতি করে থাকে। এতে সৃষ্টি হয় মাড়ি ফোলা, রক্ত বের হওয়া, ব্যথা করা সহ নানান ইনফেকশন।তাই স্বাস্থ্য সুরক্ষার জন্য এই বদুভ্যাসটি ত্যাগ করা জরুরী। (সম্পূর্ণ তথ্যটি নেওয়া হয়েছে এবি নিউজ২৪ডট কম দৈনিক পত্রিকা, অনলাইন সংস্করণ, লাইফ স্টাইল ডেস্ক হতে)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

 

মাড়ির সমস্যা হয়

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ