আমি বদনজর অনেক বিশ্বাস করি। আমি যখন একটু পড়তে বসি তখন বন্ধুরা এসে তুই এত পড়িস, অনেক পড়িস এসব কথা বলে বেড়ায়। অন‍্যদেরকেও জানায়। আমি কিছু বলিনা। কিন্তু খারাপ লাগে। পড়তে ইচ্ছে করেনা। ওদের কথার পর আরো বই ধরতে ইচ্ছে করেনা। নিষেধ করলেও শোনেনা। 

আমি জানতে চাই আমার অনিচ্ছাকৃত কেউ এভাবে কথা বললে কি আমার বদনজর লাগতে পারে? আমার এসব নিয়ে ভয় হয়। আমার করণীয় কী? ইসলামিক উত্তর চাই।


শেয়ার করুন বন্ধুর সাথে
Call
বদনজর এটি মানুষ কতৃক বা জ্বীন উভয় কতৃক হতে পারে। এ ব্যাপারে পূর্ণ বিশ্বাস রাখতে হবে। 


حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ، حَدَّثَنَا أَبُو هِشَامٍ الْمَخْزُومِيُّ، حَدَّثَنَا وُهَيْبٌ، عَنْ أَبِي وَاقِدٍ، عَنْ أَبِي سَلَمَةَ بْنِ عَبْدِ الرَّحْمَنِ، عَنْ عَائِشَةَ، قَالَتْ قَالَ رَسُولُ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ ‏ "‏ اسْتَعِيذُوا بِاللَّهِ فَإِنَّ الْعَيْنَ حَقٌّ ‏"‏ ‏.‏

উম্মাহাতুল মু'মিনা  উনার থেকে বর্ণিতঃ

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) ইরশাদ মুবারক করেন, 

 তোমরা আল্লাহর নিকট আশ্রয় প্রার্থনা করো। কেননা বদনজর সত্য বা বাস্তব ব্যাপার।  (সুনানে ইবনে মাজাহ, হাদিস নং ৩৫০৮)

বদনজর কিভাবে লাগে তার বর্ণনাও হাদিস শরীফের বিখ্যাত মুহাদ্দিস উনার বর্ণনায় পাওয়া যায়ঃ-

হাফেজ ইবনে হাজার রহমাতুল্লাহি আলাইহি  বলেনঃ বদনজরের মূল বিষয় হল কোন উত্তম বস্তুকে কোন নিকৃষ্ট চরিত্রের ব্যক্তি হিংসার চোখে দেখে । যার ফলে সেই মানুষ অথবা যে কোন প্রাণী, যে কোন ধরণের বস্তুর ক্ষতিসাধিত হয় । (ফতহুল বারীঃ ১০/২০০)

অর্থাৎ কেউ আপনার ভালো কাজকে হিংসার চোখে দেখলে/ আপনার সুন্দর চেহারার দিকে কু - দৃষ্টি দিলে / আপনার অবয়বের উপর হিংসুক মনোভাব প্রকাশ করলে অথবা কোন জ্বীন আপনার প্রতি আকর্ষণ করলেও বদনজর লাগতে পারে। 

বদনজর থেকে পরিত্রাণের উপায়ঃ- 

আসমা বিনতু উমাইস (রাঃ) বলেন, হে আল্লাহ্‌র রাসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম), জাফরের সন্তানদের তাড়াতাড়ি বদ-নজর লেগে যায়। আমি কি তাদেরকে ঝাড়ফূঁক করতে পারি? তিনি বললেনঃ হ্যাঁ। কেননা, কোন জিনিস যদি ভাগ্যকে অতিক্রম করতে পারত তাহলে বদ-নজরই তা অতিক্রম করতে পারত।

সহীহ, ইবনু মা-জাহ (৩৫১০)


বদনজরের জন্য - প্রতিদিন ইশার নামাজের পর
 সূরা কাফিরুন, সূরা ইখলাস, সূরা ফালাক্ব ও সূরা নাস পাঠ করে হাতের তালুতে ফুক দিয়ে পুরো শরীর মাসেহ বা মুছে নিবেন। এভাবে তিনবার করবেন। 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ