কারন, আপনার ক্রিয়ার (ধাক্কা) শক্তির চেয়ে বইয়ের প্রতিক্রিয়ার শক্তি কম।

আপনি ধাক্কা না দিয়ে যদি আঙুল দিয়ে টোকা দেন তাহলে কিন্তু বই সরে যাবে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

খুবই চমৎকার একটি প্রশ্ন। বইয়ের বিষয়ে পরে আসি আগে একটি বন্দুক কল্পনা করুন। আপনি বন্দুকের ট্রিগারে চাপ দিলে একটি গুলি বন্দুকের সামনে দিয়ে সজোড়ে বেরিয়ে গেল এবং সাথে সাথেই আপনি একটি পশ্চাতে বেগ বা শক্তি ( force) অনুভব করলেন। কারণ প্রতিটি ক্রিয়ার সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে। কিন্তু একটা জিনিস খেয়াল করেছেন গুলিটি ঠিক যতদূরে যায় আপনার হাত বা আপনি কি তত দূরে যান? না যান না কিন্তু কেন? 


গুলিটির ভর কম সেটিকে অনেক দূরে যে শক্তিতে যত দূর পাঠানো যাবে সেই শক্তিতে আপনাকে ততদূর পাঠানো যাবে না। আপনি যখন পশ্চাত বেগ অনুভব করবেন তখন কিন্তু আপনি সেই বেগ টা আপনার হাত দিয়ে শরীর দিয়ে অনুভব করবেন এবং তাকে প্রতিহত করে নিঃশেষ করে দিবেন। তাহলে আমরা দেখলাম বন্দুকের ক্ষেত্রে প্রমাণ করা যায় প্রতিটি ক্রিয়ার সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে। 


চলুন এখন, বইয়ের ক্ষেত্রে খেয়াল করি, আপনি যখন বইয়ে আঘাত করেন আপনি আপনার হাতে একটা হাল্কা স্পর্শ, ব্যাথা বা কিছু একটা অনুভব করেন? সেটিই হলো বিপরীত প্রতিক্রিয়া আর বইয়ের ছিটকে যাওয়া বা সরে যাওয়া সম্মুখমুখি প্রতিক্রিয়া। বন্দুকের সাথে বিষয়টি খেয়াল করুন বুঝতে সুবিধা হবে। 


আশা করি বুঝাতে পেরেছি ধন্যবাদ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ