শেয়ার করুন বন্ধুর সাথে
xar

Call

শরীরে  প্রোটিন, ভিটামিন, ক্যালশিয়াম, ম্যাগ্নেয়াশিয়াম সব উপাদানেরই প্রয়োজন আছে।  কিন্তু যখন শরীরে এই সমস্ত উপাদানের পরিমান অনেক বেশি বেডে যায় , তখনই বিভিন্ন রকম সমস্যা দেখা দেয় । ঠিক তেমনি শরিরে আয়রন এর পরিমান বেরে গেলেও একি সমস্যা হয়।


চিকিৎসকরা জানাচ্ছেন শরীরে আয়রন অত্তাধিক মাত্রায় বেরে গেলে লিভার ড্যামেজ হতে পারে। তাদের মতে মহিলাদের পিরিয়ড এর মাধ্যমে শরীর থেকে প্রচুর পরিমানে আয়্রন বেরিয়ে যায়। তাই মহিলা দের শরিরে খুব বেশি পরিমানে আয়রন জমতে পারে না। কিন্তু পুরুষ দের ক্ষেত্রে তা হয় না। বরং আয়রন এর পরিমাণ বাড়তে পারে। তাই লিভার ড্যামেজ মহিলাদের তুলনায় পুরুষ দের বেশি দেখা যায়। শ রিরে আয়্রন এর পরিমান বেড়ে গেলে শরিরের বিভিন্ন অংগ প্রতংগ ও কোশ নিষ্ক্রিয় হতে থাকে। সঠিক সময়ে চিকিৎসা না করালে শরিরে আয়্রন এর পরিমান বাড়তে থাকে ফলে আরও বিভিন্ন শারিরিক সমস্যা দেখা দেয়।


চিকিৎসক দের মতে,  ৪০ বা তার বেশি বয়সে গিয়ে পুরুষ দের লিভার এর সমস্যা চোখে পরে। এর আগে এই রোগের তেমন কোন লক্ষণ না থাকায় তা ঠিক নজরে আসে না। শরীরে আয়্রন এর পরিমান অতিরিক্ত হয়ে গেলে রোগিদের ডায়াবেটিস, পুরুষত্বহীনতা,

 হার্ট ফেলিওর, লিভার ফেলিওর হতে পারে ।


ধন্যবাদ।



ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ