আসসালামু- অলাইকুম

(১) আমাদের বাড়ির মসজিদের সভাপতি আমার চাচা। এখন কথা হলো প্রতি জুমার নামাজের খুৎবা ইমাম(হাফেজ)  উপস্থিত থাকার পরেও আমার চাচা/ সভাপতি সে খুৎবা পাঠ করে এবং নামাজ ইমাম সাহেব পড়ায়। এখানে ইমাম ব্যাতিত অন্য কেহ খুৎবা পড়ার বিধান কী?এপা কি তিনি ঠিক করছেন?এবং তার আলেম/ মাওলানা  কোন ডিগ্রি ও নাই। কিন্তুু একটু হাদিস কুরআন জানা শোনা আছে। কিন্তুু এতে কী ইমাম কে ছোট করা হচ্ছে।


(২!) লাউড স্পিকারে মাইক দিয়ে জুমা এর  খুৎবা কি পড়া যাবে????



শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ওয়ালাইকুম আসসালাম ওয়া রহমাতুল্লাহ

১। উত্তরঃ ইসলামী শরীয়তে যিনি খুতবা পাঠ করবেন উনাকেই নামাজ পড়াতে হবে বা না পড়ালে নামাজ হবেনা এমন নয়। তবে যিনি খতিব হবেন তিনি নামাজ পড়াবেন এটা সুন্নত তরিকা বা উত্তম৷ এর বাহিরে কিছু করা অনুত্তম। আপনার চাচা যদি সহিহ ও শুদ্ধভাবে খুতবা পাঠ করতে পারেন তাহলে তিনি উক্ত খুতবা পাঠ করতে পারবেন। তবে অশুদ্ধ তিলাওয়াত হলে উনার খুতবা পাঠ করা ঠিক হবেনা। কারণ, জুমআর খুতবা কে ২ রাকাত নামাজের সমতুল্য বলা হয়েছে। এছাড়াও একজন হাফিজ সাহেব(ইমাম) থাকা সত্ত্বেও একজন স্বল্পজ্ঞানী বা আলেম নন এমন ব্যক্তির খুতবা পাঠ করা যুক্তিযুক্ত নয়। কাজেই তার খুতবা পাঠ করা অনুত্তম।  


দলিলঃ বাদায়িউস সানায়ি: ১/৫৯৫; আলমুহিতুল বুরহানি: ২/৪৫৫; আল-বাহরুর রায়েক: ১/২৫৫; ফাতাওয়া বাজ্জাজিয়া: ৪/৭৫; রদ্দুল মুহতার: ২/১৪১


২। শরীয়তে কোথাও লাউডস্পিকারে বা মাইকে খুতবা তিলওয়াতের নিষেধাজ্ঞা নেই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ