পাওয়ার বাদে চশমা ব্যবহারে উপকার আছে কী?


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

চশমা ব্যবহার করা আসলেই একটা ভাল কাজ। চশমা ব্যবহারের উপকারিতা অনেক। চশমা ব্যবহার করলে চোখ ভাল থাকে। মাথা ব্যথা থাকলে তা কমে যায়। এবং আমরা যারা অফিসে বা বাড়িতে বসে দিন রাত কম্পিউটার বা লেপটপে কাজ করি তাদের জন্য চশমা ব্যবহার করা খুবই উপকার হবে। কেননা বিশ্বজুড়ে অনেক মানুষেই দিন রাতের তাদের চোখের নজর বেশির ভাগ সময় এই স্ক্রিনের উপর থাকে। কম্পিউটার দিয়ে সারা দিন কাজ করতে হয় আমাদের ডিজিটাল মানুষের। তাই চশমা ব্যবহার করা তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ কম্পিউটারের স্ক্রিন এর আলো আমাদের চোখের জন্য খুবই ক্ষতিকর একটা আলো। চক্ষু বিশেষজ্ঞদের মতে, অনেক দিন ধরে এইভাবে চলতে থাকলে চোখের ল্যান্স যাপসা হয়ে যাবে। এমন কি দৃষ্টি শক্তি হারিয়ে পেলার সম্ভাবনা রয়েছে।

চশমা ব্যবহারের অপকারীতা
আমরা জানি যে, চশমা ব্যবহার করলে ভাল। আমাদের চোখকে ভাল থাকে। চোখের ক্ষতির হাত থেকে বাচার জন্য আমরা চশমা ব্যবহার করি। কিন্তু কিছু কিছু চশমা ব্যবহারে উপকারের বদলে মাঝে মাঝে আমাদের চোখের ক্ষতির কারণ হয়ে দাড়ায়। তে চলোন জানা যাক যে চশমা আমাদের চোখকে কি করে ক্ষতি করে। নিচে কিছু চশমা ব্যবহারের ক্ষতির দিক আলোচনা করা হল-

১। কম দামী চশমা: কম দামী চশমা ব্যবহার করলে চোখের ক্ষতি হয়। কারণ এই চশমা সাধারণত নরমাল প্লাস্টিক দ্বারা তৈরী করা হয়।



২। প্লাস্টিক চশমা: প্লাস্টিক চশমা ব্যবহার করলে আসলেই অনেক ক্ষতিকর। কারণ এই প্লস্টিক চশমা কোনভাবেই আমাদের চ্খেকে সূর্যের ক্ষতিকর অতি বেগুনি রশ্মি থেকে রক্ষা করতে পারে না। এই চশমা শুধু মাত্র পলিকার্বোনেট লেন্সই সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মিকে পিরাতে পারে। তাই এই সকল চশমা ব্যবহার করলে ক্ষতি ছাড়া কোন উপকার করে না।

৩। দূরত্ব বজায়: কম দামি চশমা ব্যবহারে সঠিক দূরত্ব বজায় না থাকার কারণে স্বাভাবিকভাবে চোখের পাওয়ার কমে যায়। ফলে অতি তারাতাড়ি চোখের দৃস্টি হারিয়ে পেলে।



৪। শারীরিক সমস্যা: কম দামী চশমা ব্যবহার করলে আপনার শারীরিক সমস্যা দেখা দিতে পারে যেমন- মাথা ব্যথা, মাথা ঘোরা, চোখে সমস্যা, চোখের কর্নিয়া শুকিয়ে যাওয়া, চোখে চানি পড়া ইত্যাদি।

সুতরাং পরিষেশে বলা যায় যে, কম দামি চশমা ব্যবহার না করে ডাক্তারের সাথে পরামর্শ করে চশমা ব্যবহার করব। ডাক্তারের পরামর্শ নিয়ে চশমা ব্যবহার করলেই সবচেয়ে ভাল হবে। কোন সমস্যা হওয়ার আশক্ষা থাকে না। তাই আজ থেকে কম দামী প্লাস্টিক জাতীয় চশমা ব্যবহার করা থেকে বিরত থাকব। এবং কিছু টাকা সাশ্রয় করতে গিয়ে আমাদের চোখের বড় সমস্যা ডেকে আনব না।

থ্রিডি চশমার কাজ
থ্রিডি চশমা একটি আশ্চর্য মূলক চশমা। এই চশমার একটি ভাল গুন আছে। থ্রিডি চশমার গুনটি হল, এই চশমা গোল কাগজের সাথে ছোট ফিল্ম লাগানো থাকে। চোখের সামনে ধরলে থ্রিডি দেখা যায়। যেমন ডান চোখে আপনি যা দেখবেন সেটা আপনি বাম চোখে দেখতে পারবেন না।আরার আপনি বাম চোখে যা দেখবেন তা ডান চোখে দেখতে পারবেন না। আপনার দুচোখ ভিন্ন ভিন্ন দৃষ্টিকোন থেকে দেখার কারনে ছবিকে বাস্তবের মত ঘন বস্তু হিসাবে দেখা যায়। এই হল থ্রিডি চশমার আর্শ্চয গুণ।আপনি একটি থ্রিডি চশমা কিনে নিজেই পরিক্ষা করতে পারেন।

সকল দিক বিবেচনা করার পরে বলা যায় যে, চশমা ব্যবহারে উপকারিতা অনেক। যদিও কম দামের কিছু চশমা ব্যবহার করলে চোখের ক্ষতি হয়। তার পরেও বলা যায় যে, যতটুকু সম্ভব ভাল চশমা ব্যবহার করে আমাদের চোখকে ভাল রাখার চেষ্টা করব।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ